আন্তর্জাতিক

অবনতি হচ্ছে ভারতের বন্যা পরিস্থিতি

আন্তর্জাতিক ডেস্ক: তুমুল বৃষ্টিতে ভাসছে ভারতের তেলেঙ্গানা, বিপর্যস্ত মহারাষ্ট্রও। গত দু’দিন ধরে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্নাটকে প্রবল বৃষ্টি হচ্ছে। এখনও পর্যন্ত তেলেঙ্গানায় বৃষ্টিতে অন্তত ৫০ জন প্রাণ হারিয়েছে। অন্যদিকে মহারাষ্ট্রও প্রবল বর্ষণ প্রাণ কেড়েছে কমপক্ষে ২৭ জনের। পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে কর্নাটকেও।

ভারী থেকে অতি ভারী বৃষ্টির দাপটে সব রাজ্যেই ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অন্তত ৬ হাজার কোটি টাকার ফসল নষ্ট হয়েছে শুধু তেলেঙ্গানাতেই।

বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্নাটকে। অতি ভারী বৃষ্টি, সেই সঙ্গে বাধ্য হয়ে বিভিন্ন বাঁধ থেকে পানি ছাড়া হয়েছে, ফলে পানির স্তর বেড়েছে নদীগুলিতে। প্লাবিত হয়েছে নিচু এলাকা। বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পুনে, সোলাপুর, সাংলি, সাতারা এবং কোলাপুর পশ্চিম মহারাষ্ট্রের এই জেলাগুলিতে গত ২ দিনে ব্যাপক বৃষ্টি হয়েছে। ২০ হাজার বাসিন্দাকে পানিবন্দি অবস্থা থেকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে গিয়েছে উদ্ধারকারী কর্মীরা। মুম্বাইতেও বর্ষণের জেরে ডুবে গেছে অসংখ্য রাস্তাঘাট।

Back to top button
Close
Close