স্বাস্থ্য

কোলেস্টেরল কমায় আদা

স্বাস্থ্য ডেস্ক: আদাকুচি বা আদাবাটা মশলা হিসেবে আমরা সাধারণত খাবারের স্বাদ বাড়ানোর কাজেই ব্যবহার করে থাকি। রান্নার স্বাদ ও ঘ্রাণ বাড়ানোয় আদার জুড়ি নেই। কিন্তু আমার অনেকেই জানি না আদা খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি আমাদের দেহের সুস্থতার জন্য বিশেষভাবে উপযোগী।

আদা শুধু খাবারে স্বতন্ত্র স্বাদ ও সুবাসই সৃষ্টি করে না বরং সাধারণ ঠান্ডা, কাশি, বদহজম, গলাব্যথা ইত্যাদি রোগ থেকে রক্ষা করে। আদা খাওয়ার রয়েছে দারুণ সব উপকারিতা। চলুন আজ জেনে নেওয়া যাক আদার কিছু ঔষধি গুণাগুণ-

আদা কোলেস্টেরলের স্তরও কমাতে পারে। মাথাব্যথা ও উচ্চ রক্তচাপ থাকলে খেতে পারেন আদার চা। রক্তচাপ স্বাভাবিক হয়ে আসবে। মাথাব্যথারও উপশম হবে। আদা হজমের সমস্যা সমাধান করে এবং পেট ব্যথা ও পেট ফাঁপা দূর করতে সহায়তা করে। প্রতিদিন সকালে এক চা চামচ আদার রস পান করলে পুরো দিন পেট ফাঁপা বা বদহজম থেকে মুক্তি পাওয়া যায়। আদায় উপস্থিত অ্যান্টিডায়াবেটিক উপাদান রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে। এক কাপ আদার রস খালি পেটের গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণ করে।

আদার রসে ব্যথানাশক উপাদান আছে, যা ব্যথানাশক ওষুধের মতো কাজ করে। সরাসরি আক্রান্ত স্থানে লাগাতে পারেন আদার রস অথবা পান করে নিতে পারেন। দু’ভাবেই ভালো উপকার পাবেন। দীর্ঘস্থায়ী হাঁটুব্যথার রোগীদের ব্যথা কমাতে এবং শরীরের জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করে আদা।

Back to top button
Close
Close