স্বাস্থ্য

মেথি খেলে ডায়াবেটিস কমে

স্বাস্থ্য ডেস্ক: ঐতিহ্যগতভাবে পেটের সমস্যা, একজিমা ও অন্যান্য স্বাস্থ্য সমস্যায় মেথি বীজের ব্যবহাহয়ে আসছে। টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমানোর সবচেয়ে কার্যকর উপায় হলো শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা (বিশেষ করে কোমর বাড়ছে কিনা খেয়ালে রাখা), প্রতিসপ্তাহে ১৫০ মিনিট এক্সারসাইজ করা (যেখানে অ্যারোবিক অ্যাক্টিভিটি ও স্ট্রেংথ ট্রেইনিংয়ের সমন্বয় থাকবে) এবং ব্লাড সুগার দ্রুত বাড়ায় না এমন খাবার খাওয়া (যেমন- চর্বিহীন গোশত, গোটা শস্য, সতেজ ফল ও কম শ্বেতসার রয়েছে এমন শাকসবজি)।’

মেথি বীজের গুঁড়াতে উচ্চ পরিমাণে সলিউবল ফাইবার রয়েছে, যা পাকস্থলিতে সুগার শোষণ ধীর করে। অন্যদিকে এতে বিদ্যমান অ্যামাইনো অ্যাসিড ৪-হাইড্রোক্সিআইসোলিউসিন ইনসুলিন উৎপাদনে উদ্দীপনা যোগাতে পারে। অগ্ন্যাশয় থেকে নিঃসরিত ইনসুলিন ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। এছাড়া মেথি বীজে প্রচুর ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা শরীরের কোষগুলোকে ফ্রি রেডিক্যালস জনিত ক্ষতি থেকে রক্ষা করে।

তরকারিকে সুস্বাদু করতে মেথি পাতা ও বীজ ব্যবহার করতে পারেন। ক্যাপসুল, ট্যাবলেট অথবা চা হিসেবেও মেথি গ্রহণ করতে পারেন। অথবা মেথি বীজকে সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে এই পানি পান করতে পারেন। মেথিকে যেভাবেই ব্যবহার করেন না কেন, আগে বিশেষজ্ঞের পরামর্শ নেয়া ভালো।

Back to top button