অর্থ-বাণিজ্য

পণ্যের মান, ডিজাইন ও দক্ষতা দিয়ে বাজার দখল করতে হবে -বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, প্লাস্টিক শিল্প বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় খাত। বিশ্বে এ পণ্যের বিশাল বাজার রয়েছে। পণ্যের মান, ডিজাইন ও দক্ষতা দিয়ে বাজার দখল করতে হবে। বিশ্বে দিনে দিনে প্লাস্টিক পণ্যের চাহিদা বাড়ছে। আমাদের সুযোগ রয়েছে, এ সুযোগকে কাজে লাগাতে হবে।

শনিবার ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ পানগাঁও কনটেইনার পোর্ট রোডে আয়োজিত বিআইপিইটির নতুন ক্যাম্পাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার প্লাস্টিক শিল্পের উন্নয়নে সহায়তা প্রদান করে যাচ্ছে। ব্যবসায়ীদেরও এগিয়ে আসতে হবে। বিশ্বের প্লাস্টিক পণ্যের চাহিদা মেটাতে আমাদের তৈরি হতে হবে। প্রতিযোগিতায় টিকে থাকতে দক্ষতা অর্জনের বিকল্প নেই। এ ইনস্টিটিউট দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।
একসময় বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের চাহিদা মেটাতে বিদেশ থেকে প্লাস্টিক পণ্য আমদানি করতো। আজ বাংলাদেশ এসব প্লাস্টিক পণ্যের চাহিদা পূরণ করে বিদেশে রফতানি করছে। প্লাস্টিক পণ্যকে তৈরি পোশাকের মতো গুরুত্বপূর্ণ রফতানি পণ্যে পরিণত করতে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে, যোগ করেন মন্ত্রী।

এলডিসি গ্রাজুয়েশনের কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, সামনে আমাদের জন্য আলোকিত পথ অপেক্ষা করছে, এগিয়ে যেতে হবে সামনের দিকে। এজন্য যোগ্যতা ও দক্ষতা অর্জন করতে হবে। সরকার ইতোমধ্যে ভুটানের সঙ্গে পিটিএ স্বাক্ষর করেছে। নেপালের সঙ্গে অল্প সময়ের মধ্যে চুক্তি হবে। আরও অনেক দেশের সঙ্গে আলোচনা চলছে। সাময়িকভাবে এটা আমাদের জন্য লাভজনক মনে না হলেও দীর্ঘমেয়াদে এটি আমাদের জন্য লাভজনক হবে। এজন্য আমাদের কাজ করতে হবে। প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে এগিয়ে যেতে পণ্যের মান ও দক্ষতার বিকল্প নেই।

Back to top button