জাতীয়দেশের সংবাদ

নৌযান শ্রমিকদের কর্মবিরতি, যাত্রীদের দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক : বরিশালে দুই লঞ্চমাস্টারের জামিন বাতিলের প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন নৌযান শ্রমিকরা। সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে এ কর্মসূচির ডাক দেন তারা।

এতে বরিশাল থেকে ঢাকাসহ সারাদেশের দূরপাল্লার যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ হয়ে গেছে। বিপাকে পড়েছেন নৌপথের যাত্রীরা।

এর আগে সোমবার সকালে ঢাকার মেরিন আদালতে ওই দুই লঞ্চমাস্টারের জামিন বাতিল হয়। খবরটি জানার পর যাত্রীবাহী লঞ্চগুলো পন্টুন থেকে সরিয়ে মাঝ নদীতে ও নদীর অপরপ্রান্তে নোঙর করে রাখেন।

নৌযান শ্রমিক ফেডারেশনের বরিশাল জেলার সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাস্টার একিন আলী জানান, গত বছর শীত মৌসুমে ঘন কুয়াশায় মেঘনা নদীতে দিক হারিয়ে ঢাকা-বরিশাল নৌপথের যাত্রীবাহী অ্যাডভেঞ্চার-১ ও অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের মধ্যে ধাক্কা লাগে। এতে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। দুর্ঘটনায় হতাহতও হয়নি কেউ। এ ঘটনায় দুটি লঞ্চের চার মাস্টারের সনদ স্থগিত করে তাদের বিরুদ্ধে মেরিন আদালতে মামলা করা হয়।

সোমবার (২৫ জানুয়ারি) সকালে মামলার ধার্য তারিখে অ্যাডভেঞ্চার-১ লঞ্চের মাস্টার জামাল হোসেন ও অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের মাস্টার রুহুল আমিন ঢাকার মেরিন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। এসময় আদালত তাদের জামিন বাতিল করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বাংলাদশে নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম বলেন, সোমবার স্বেচ্ছায় দুজন লঞ্চমাস্টার মেরিন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। বিচারক তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এ ঘটনা জানতে পেরে ঢাকা-বরিশাল নৌপথের অন্য মাস্টার, সুকানি, সারেংসহ শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন। ফলে দূরপাল্লার বেশিরভাগ রুটে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকদের দাবি, আদালত এ সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করে দুই মাস্টারকে জামিন না দেয়া পর্যন্ত লঞ্চ চালানো থেকে বিরত থাকবেন তারা।

Back to top button