জাতীয়

প্রথম ছয় মাসে পূরণ হয়নি রাজস্ব আদায়ের লক্ষ‌্যমাত্রা

নিজস্ব প্রতিবেদক: চলতি অর্থবছরের (২০২০-২১) ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে লক্ষ‌্যমাত্রার চেয়ে ৩০ হাজার ৭৯১ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে।

সোমবার (২৫ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস, ২০২১ উদযাপন উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সরকারের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এক প্রশ্নর উত্তরে জানিয়েছেন, ডিসেম্বর পর্যন্ত এক লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। তবে এ সময় সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ৪১ হাজার ২২৫ কোটি টাকা। এই সময়ের মধ্যে রাজস্ব আদায় হয়েছে এক লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা; যা লক্ষ্য মাত্রার চেয়ে ৩০ হাজার ৭৯১ কোটি টাকা কম।

তিনি আরো বলেন, গত বছরের ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায়ের লক্ষ্য মাত্রা ছিল এক লাখ ১০ হাজার ৪২৪ কোটি টাকা। এই সময়ে আদায় হয়েছিল এক লাখ ৬ হাজার ৮৮ কোটি। অর্থাৎ গত বছরের তুলনায় আমাদের প্রবৃদ্ধি বেড়েছে ৪ দশমিক ১০ শতাংশ।

এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর, কাস্টমস ও ভ্যাট এই তিন বিভাগের কর্মীরা করোনার মধ্যেও অক্লান্ত পরিশ্রম করেছেন। তাদের পরিশ্রমে এই রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে।

তিনি বলেন, গত অর্থবছরে স্বাভাবিক পরিবেশ ছিল কিন্তু এবার পরিবেশটাই ভিন্ন। তবে করোনা ভ্যাকসিন এসে গেছে, ভ্যাকসিন দেওয়াও শুরু হবে। আমরা স্বাভাবিক জীবনে ফিরে আসব এবং আমাদের যে লক্ষ‌্যমাত্রা সেটি অর্জন করব।

তিনি আরো বলেন, মঙ্গলবার (২৬ জানুয়ারি) পালন হবে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১। বৈশ্বিক মহামারির কারণে এবারে আন্তর্জাতিক কাস্টমস দিবস কিছুটা স্বল্প পরিসরে পালন হবে। সে কারণে এবারের র‌্যালি স্থগিত করা হয়েছে। তবে দিবসটি উপলক্ষে মঙ্গলবার একটি সেমিনারের আয়োজন করা হয়েছে।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে জুম প্লাটফর্মে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম।

Back to top button