জাতীয়

দারিদ্র্য নিয়ে সানেমের গবেষণা অযৌক্তিক -অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে দারিদ্র্যের হার ৪২%-বেসরকারি গবেষণা সংস্থা সানেমের এমন গবেষণাকে অযৌক্তিক ও আজব বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার অনলাইনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বাংলাদেশে দারিদ্র্যের হার ৪২%, সানেমের গবেষণার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, অর্থমন্ত্রী হিসেবে আমার যে মতামত সেটা হলো তিনি যদি মেহেরবানি করে বলতে পারেন যে, কয়টা গ্রামে ও কয়জন মানুষের সাথে কথা বলেছেন, কীভাবে তিনি এ তথ্য সংগ্রহ করলেন। আমাদের দেশের জনমানুষের সংখ্যার মধ্যে ৫০০/ ৭০০/ ৩০০ মানুষ এগুলো কোথা থেকে নেবেন সেটা কথা না। সারা দেশে থেকে নিতে পারেন, কিন্তু দেখে দেখে… যাক এ বিষয়ে আমি কথা বলব না। আপনারা জানেন পুরাটাই অযৌক্তিক, পুরাটাই সর্বাঙ্গে বিচ্যুতি হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, আপনারাও গ্রামে যাচ্ছেন শহরে থাকছেন। আপনাদের ধারণা কী? আমাদের গরিবের হার বেড়ে গেছে! কি আজব কথাবার্তা বলে!

অর্থমন্ত্রী বলেন, লকডাউনের কারলে যদি কেউ না খেয়ে থাকে, যে কাজে ছিল সেটা যদি না করে, তাহলে সেটা বলতে পারেন। তবে আমরা যে যে কাজে ছিলো সেটা ফেরত দেওয়া হয়েছে। আর না খেয়ে একজনও নেই। আপনি বললে বলতে পারেন না খেয়ে আছে। সেটা আপনারা বলতে পারেন। এ ধরনের কোনকিছু নেই। এটা বলাটা সহজ বাংলাদেশের সবাই গরিব, সবাই না খেয়ে আছে, এটা বলায় কী অসুবিধা?

আপনাদের হিসাবে দারিদ্র্য বেড়েছে কিনা এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, অতি কাছাকাছি সময়ে আমাদের পরিসংখ্যান ব্যুরো এটার কাজ করেছে বলে আমার মনে হয় না। এটা লকডাউনের আগে সে সব ফিগার ছিল সেগুলো আমরা ব্যবহার করি। এখন পরবর্তীতে তারা আবার জরিপ চালাবে তখন আমরা আবার লেটেস্ট পজিশন জানতে পারব।

Back to top button