জাতীয়

সারাদেশে আটক ব্যাটারিচালিত রিকশা ফেরত দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক: লকডাউনকালে রিকশা, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চালকদের জীবন রক্ষায় খাদ্য ও নগদ অর্থ সহায়তাসহ সারাদেশে আটক এসব যানবাহন অবিলম্বে ফেরত দেওয়া দাবি জানিয়েছে রিকশা, ব্যাটারি রিকশা ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ।

তারা রিকশা ভাঙচুর ও চলকদের হয়রানি বন্ধেরও আহ্বান জানিয়েছে। দেশব্যাপী প্রতিবাদ-বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার মিছিল শেষে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে নেতারা বলেন, লকডাউন ঘোষণা করা হয়েছে, কিন্তু সারাদেশে ৫০ লাখ রিকশা, ব্যাটারি রিকশা ও ইজিবাইক চালকের জীবন-জীবিকা রক্ষায় সরকার কোনও ব্যবস্থা গ্রহণ করেনি। তাই এর ওপর নির্ভরশীল প্রায় আড়াই কোটি মানুষের জীবন বাঁচাতে রাস্তায় রিকশা নামাতে বাধ্য হয়েছেন চালকরা। কিন্তু রাস্তায় নেমে প্রতিদিনই গাড়ি আটক, ভাঙচুর ও নির্যাতনের শিকার হতে হচ্ছে তাদের।’ খাদ্য ও নগদ অর্থের ব্যবস্থা না করে রিকশা আটক, ভাঙচুর ও চলাচলে বাধা প্রদানের তীব্র নিন্দা এবং চালকদের হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছেন নেতারা।

সমাবেশে নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, লকডাউনের চেয়ে ৫০ লাখ চালকের ও তাদের ওপর নির্ভরশীল প্রায় ২.৫ কোটি মানুষের জীবন-জীবিকা রক্ষা এর চেয়েও জরুরি।’ নেতৃবৃন্দ ৫০ লাখ রিকশা, ব্যাটারি রিকশা ও ইজিবাইক চালক এবং তাদের পরিবার রক্ষায় লকডাউনকালে প্রতিদিনের খাদ্য ও নগদ অর্থ সহায়তা প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। একইসঙ্গে ঢাকা, বরিশাল, খুলনাসহ সারাদেশে আটক রিকশা ও ব্যাটারি ফেরত দেওয়ারও জোর দাবি জানান। অন্যথায় রিকশা চালক শ্রমিকেরা রাস্তায় নামতে বাধ্য হবে বলে নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

Back to top button