লাইফষ্টাইল

ম্যাংগো চিজকেক তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: আমের এই মৌসুমে বাহারি পদ না খেলেই নয়! আম দিয়ে মজাদার সব ডেজার্ট তৈরি করা যায়। তার মধ্যে অন্যতম হলো ম্যাংগো চিজকেক।

পাকা আম দিয়ে তৈরি এই চিজ কেক ছোট-বড় সবাই চেটেপুটে খাবে! এটি তৈরি করাও অনেক সহজ। তাহলে আর দেরি কেন, জেনে নিন রেসিপি-

উপকরণ

ক্রাস্টের জন্য
১. ডাইজেস্টিভ বিস্কুট গুঁড়ো দেড় কাপ
২. মাখন টুকরো আধা কাপ

ফিলিংয়ের জন্য
১. মিহি দানার চিনি ১ কাপ
২. ঘন দই ৩ কাপ
৩. পনির (ক্রীম চিজ জাতীয়) ২ কাপ
৪. পানি দেড় কাপ
৫. চায়না গ্রাস ১০ গ্রাম
৬. আম চটকানো ১ কাপ
৭. চামচ ভ্যানিলা এসেন্স ২ টেবিল চামচ

গ্লেজের জন্য
১. অর্ধেক লেবুর রস
২. অর্ধেক কমলার রস
৩. ২টি আমের রস
৪. আদা গুঁড়ো ১ চিমটি
৫. হলুদ ১/৪ চা চামচ
৬. চিনি ১ টেবিল চামচ

পদ্ধতি

প্রথমেই ক্রাস্ট তৈরি করে নিতে হবে। এজন্য বিস্কুটের মিহি গুঁড়োর সঙ্গে মাখন দিয়ে ভালোভাবে মেখে নিন। প্যানে মিশ্রণটি সমানভাবে ছড়িয়ে ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টা। এবার ফিলিং তৈরির জন্য চায়না গ্রাস ছোট টুকরো করে দেড় কাপ পানিতে ভিজিয়ে রাখুন।

সসপ্যানে দিয়ে চায়না গ্র্যাস গলিয়ে নিন। তবে খেয়াল রাখবেন, যেন না ফোটে। অন্যদিকে ব্লেন্ডার বা ফুড প্রসেসরে পনির ও দই ঘন করে মিশিয়ে নিন। এবার আরেকটি পাত্রে অল্প আঁচে চটকানো আম রাখুন। একেবারে হালকা আঁচে রাখুন, এটি যেন ফুটতে শুরু না করে।

এবার এর মধ্যে চায়না গ্রাস মিশিয়ে নিন। মাঝে মাঝে নেড়ে দিন। এবার এটি দই-পনিরের মিশ্রণে মেলান। এতে চিনি ও ভ্যানিলা নির্যাস মিলিয়ে ভালোভাবে বিট করে নিন। ক্রাস্টের ওপর সমানভাবে ছড়িয়ে এটি আবার ফ্রিজে রেখে দিন ৪-৫ ঘণ্টা। তৈরি হয়ে গেল চিজকেক।

এবার গ্লেজ তৈরির পালা। এজন্য আমের রস এবং চিনি একটি পাত্রে মাঝারি ফুটিয়ে নিন। অন্যদিকে লেবুর রস, কমলার রস, আদার রস, হলুদের গুঁড়ো এবং কর্ন স্টার্চ মিশিয়ে নিন। এবার আমের রসের সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে প্রায় অর্ধেক না হওয়া পর্যন্ত জ্বাল দিতে থাকুন।

এরপর নামিয়ে ঠান্ডা করে সারারাত ফ্রিজে রেখে দিন। সবচেয়ে ভালো হয় চিজকেক তৈরির একদিন আগেই গ্লেজ বানিয়ে নেওয়া। চিজকেক পরিবেশনের ২-৩ ঘণ্টো আগে চিজকেকের ওপর গ্লেজ ছড়িয়ে দিন। এরপর কেটে পরিবেশন করুন মজাদার ম্যাঙ্গো চিজকেক।

Back to top button