আন্তর্জাতিক

বিহারে এক দিনে করোনায় মৃতের সংখ্যা বাড়লো ৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বিহার রাজ্যে এক দিনের ব্যবধানে করোনায় মৃতের সংখ্যা চার হাজার বেড়েছে। করোনা মহামারি শুরুর পর রাজ্যে মৃত্যুর সংখ্যা গোপন করা হয়েছিল। বুধবার প্রকৃত সংখ্যা প্রকাশ করায় এক দিনের ব্যবধানেই মোট মৃতের সংখ্যা বৃদ্ধির এই ঘটনা ঘটেছে।

গত এপ্রিল ও মে মাসে করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয় ভারত। রোগীর সংখ্যা দ্রুত বাড়তে থাকায় হাসপাতালে বেড ও অক্সিজেন সংকট দেখা দেয়। চিকিৎসার অভাবে হাসপাতালের পার্কিং লট ও বাড়িতে অসংখ্য মানুষের মৃত্যুর ঘটনা ঘটে। অভিযোগ রয়েছে, সরকারিভাবে প্রতিদিন করোনায় মৃত্যুর যে সংখ্যা প্রকাশ করা হয় তাতে প্রকৃত সংখ্যা গোপন করা হয়।

বুধবার বিহারের স্বাস্থ্য দপ্তর জানায়, রাজ্যে করোনায় মৃত্যুর মোট সংখ্যা ৯ হাজার ৪২৯ জন। অথচ এক দিন আগেও রাজ্য কর্তৃপক্ষ এই সংখ্যা ৫ হাজার ৪২৪ বলে দাবি করেছিল।

স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার যে চার হাজার নতুন মৃত্যুর তথ্য যুক্ত করা হয়েছে, সেগুলো গত মাসে ঘটেছিল। বেসামরিক হাসপাতালে মারা যাওয়া ব্যক্তিদের তালিকায় যুক্ত না করায় এই বিভ্রাট দেখা দিয়েছে। বিষয়টি তারা তদন্ত করছেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই চিত্রটি কেবল বিহারের নয়, বরং সারা দেশের। ভারতের সব রাজ্যেই করোনায় আক্রান্ত ও মৃত্যুর সঠিক সংখ্যা প্রকাশ করেনি সরকার।

ভারতের স্বাস্থ্য দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ২ কোটি ৯২ লাখ মানুষ। আর মারা গেছে ৩ লাখ ৫৯ হাজার ৬৭৬ জন।

Back to top button