বিজ্ঞান-প্রযুক্তি

প্রথম ঘণ্টায় ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, লেনদেনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৯ জুন) লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। তবে লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩০০ কোটি টাকার কম লেনদেন হয়েছে। তবে দাম বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে প্রথম মিনিটের লেনদেনেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক প্রায় ২০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম এক ঘণ্টা এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত (১১টা ৬ মিনিট) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৫ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ এর সূচক বেড়েছে ৩ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৭টির। আর ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৯৭ কোটি ৩০ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৫০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৯২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এর আগে লকডাউনের আতঙ্কে গত রোববার দেশের শেয়ারবাজারে বড় দরপতন হয়। ওই দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ১০০ পয়েন্ট পড়ে যায়।

এরপর রোববার সন্ধ্যার দিকে লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সরকার। এই প্রজ্ঞাপন অনুযায়ী, বুধবার পর্যন্ত সকল ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। তবে রিকশা ও পণ্যবাহী যানবাহন চলাচল করবে। খোলা থাকবে ব্যাংকসহ সব ধরনের আর্থিক প্রতিষ্ঠান।

এদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে জানানো হয়েছে, ব্যাংক খোলা থাকলে যেকোনো পরিস্থিতিতে শেয়ারবাজারের লেনদেন চলমান থাকবে। সেইসঙ্গে বিনিয়োগকারীদের গুজবে কান না দেয়ার জন্য অনুরোধ জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

এ পরিস্থিতিতে বড় পতনের পরের দিন সোমবারই ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার সঙ্গে বাড়ে মূল্য সূচক। মঙ্গলবারও শুরুর দিকের লেনদেনে সেই ধারা অব্যাহত রয়েছে।

Back to top button