আন্তর্জাতিক

পরাজয় মেনে নিয়েছে আমেরিকা: রুশ পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছে, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের মাধ্যমে কার্যত পরাজয় মেনে নিয়েছে আমেরিকা।

তিনি বৃহস্পতিবার আরও বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্র কেবল সেনা প্রত্যাহারই করেনি বরং তারা এর মাধ্যমে সেদেশে নিজেদের মিশনের ব্যর্থতার কথাও স্বীকার করে নিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এর আগে কয়েক বার প্রতিশ্রুতি লঙ্ঘন করার পর সম্প্রতি আবার বলেছে, তারা আগামী ১১ সেপ্টেম্বরের আগেই সেনা প্রত্যাহার করে নেবে। এরিমধ্যে তারা আফগানিস্তানে তাদের সবচেয়ে বড় বিমানঘাঁটি খালি করেছে।

আফগানিস্তান থেকে এমন সময় মার্কিন সেনা প্রত্যাহার করা হচ্ছে যখন দুই দশকের উপস্থিতির পর ওয়াশিংটন কোনো পরিস্থিতির উন্নতি ঘটাতে পারেনি। কিন্তু এই দুই দশকে মার্কিন বাহিনীর সরাসরি ও পরোক্ষ অভিযানে হাজার হাজার নিরপরাধ মানুষ প্রাণ হারিয়েছে।

যে তালেবানকে ক্ষমতাচ্যুত করে আফগানিস্তানে সন্ত্রাসবাদ বিরোধী সংগ্রামের শ্লোগান দিয়েছিল আমেরিকা, আজ সেই তালেবানের সঙ্গেই সমঝোতা করতে বাধ্য হয়েছে তারা।

দুই দশকে আফগানিস্তানে অর্থনৈতিক ভিত্তি নষ্ট হয়েছে, অনিরাপত্তা ও সন্ত্রাসবাদ আরও বেড়েছে। ব্যাপকভাবে বেড়েছে মাদক উৎপাদন ও চোরাচালানও।

সূত্র- পার্সটুডে

Back to top button