আন্তর্জাতিক

ইঁদুরে নাস্তানাবুদ অস্ট্রেলিয়ার কৃষকরা

আন্তর্জাতিক ডেস্ক: ইঁদুর থেকে রক্ষা পেতে অস্ট্রেলিয়ায় অনেক কৃষক বালতিতে পানি নিয়ে ফাঁদ তৈরি করেছে অস্ট্রেলিয়াতে ইঁদুরের মহামারি কিভাবে মোকাবেলা করা হবে তা নিয়ে প্রচ- বিতর্ক চলছে। দেশটির পূর্বাঞ্চলে ইঁদুরের উৎপাত এতোই বেড়ে গেছে যে মানুষের নাভিশ্বাস উঠছে।

দ্য ক্যানবেরা টাইমসের স্টিভ ইভানেরস এক বন্ধুর বাড়ি নিউ সাউথ ওয়েলস রাজ্যের ডাবো শহরে। ইঁদুর এই বাড়িটি দখল করে নিয়েছিল। সর্বত্র ছড়িয়ে পড়েছিল এই ইঁদুর। শতশত। দরজার নিচে দিয়ে ঢুকে পড়ছে, ওপরের ঘরে তাদের ছোটাছুটি করার শব্দ, চারদিকে বিরক্তিকর দুর্গন্ধ, এছাড়াও এমন গর্তের ভেতরে ইঁদুর মরে পড়ে থাকছে যেখান থেকে বের করে আনারও কোনো উপায় নেই।

পরিস্থিতি সামাল দিতে নিউ সাউথ ওয়েলসের সরকার তিন কোটি ৭০ লাখ মার্কিন ডলার বরাদ্দ করেছে যা দিয়ে ব্রোমাডায়োলোন নামের রাসায়নিক কেনা হবে। এই রাসায়নিক ‘ইঁদুরের নাপাম বোমা’ হিসেবে পরিচিত।

তবে এর বিপদ হলো- এর ফলে বাকি সবকিছুও বিষে আক্রান্ত হতে পারে। ধ্বংস হয়ে যেতে পারে পরিবেশ।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির ড. গ্যাভিন স্মিথ বলছে, যেহেতু সাপ ইঁদুর খায়, সেকারণে এই প্রাণীটি হতে পারে এই সমস্যার সমাধান।

কিন্তু এরও একটা বিপদ আছে। রিপোর্টে বলা হচ্ছে প্রচুর ইঁদুর হওয়ার কারণে এবছর সাপগুলো অনেক বেশি মোটা হয়ে যাচ্ছে। এবং ইঁদুরের সংখ্যা বহুগুণে বেড়েই চলেছে।

Back to top button