আন্তর্জাতিক

ত্বকের যত্নে লেটুস পাতা

স্বাস্থ্য ডেস্ক: লেটুস পাতা আমাদের প্রায় সবারই পরিচিত। কখনও সালাদে কখনও ফাস্টফুডের সঙ্গে আমরা এটি খেয়ে থাকি। লেটুস পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও বিটা ক্যারোটিন। এতে কোলেস্টেরলের অক্সিডেশনকে বাধা দেওয়ার পাশাপাশি তা কমাতেও সহায়তা করে।

ফলে রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং হৃৎপিন্ড ভালো থাকে। লেটুস পাতায় প্রচুর পরিমাণে বিভিন্ন ভিটামিন আছে, যা ত্বকের জন্য খুবই উপকারী। নিয়মিত লেটুস পাতা খেলে ত্বক ভেতর থেকে পরিষ্কার হয় এবং ত্বকের স্বাস্থ্য ভালো থাকে। তাই যাদের ত্বকে বিভিন্ন সমস্যা আছে তাদের জন্য লেটুস পাতা খুবই উপকারী।

লেটুসে আয়রন আছে। ফলে হিমোগে¬াবিন বাড়ানোর ক্ষেত্রে লেটুস পাতা একটি উপকারী সবজি। তাই যারা অ্যানিমিয়া বা রক্তশূন্যতায় ভুগছেন তাদের জন্য একটি আদর্শ খাবার হতে পারে লেটুস পাতা। গর্ভবতী নারীরা কাঁচা লেটুসপাতা খেলে মা ও শিশু উভয়ের শরীরেই রক্তের মাত্রা বাড়ে। চোখের ইনফেকশনজনিত সমস্যা কমায় লেটুসপাতা। যারা লেটুস পাতা নিয়মিত খান, তাদের পেট ভার থাকা, গ্যাস হওয়া, ক্ষুধা না লাগাসহ বিভিন্ন সমস্যা দূর হয়। লেটুস পাতায় প্রচুর পটাসিয়াম রয়েছে। উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে লেটুস পাতায় থাকা পটাসিয়াম।

Back to top button