আন্তর্জাতিক

ইসরাইলি ট্যাংকারে হামলায় ইরান জড়িত নয়- রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া বলেছে, ওমান সাগরে ইহুদিবাদী ইসরাইলের তেল ট্যাংকারে যে হামলা হয়েছে তার সঙ্গে ইরান জড়িত নয়। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিষয়ক দ্বিতীয় পরিচালক জামির কাবুলভ গতকাল (সোমবার) স্পুৎনিক’ বার্তা সংস্থাকে একথা বলেছেন।

তিনি জোরালো ভাষায় বলেন, “সামান্যতম কারণ নেই যার জন্য বিশ্বাস করা যায় যে, ইরান এই হামলায় জড়িত।”

গত বৃহস্পতিবার রাতে ওমান সাগরে ইসরাইলি ট্যাংকারে হামলা হয় এবং শুক্রবার ইসরাইলের মালিকানাধীন কোম্পানি জোডিয়াক মেরিটাইমের পক্ষ থেকে দুই ক্রু নিহত হওয়ার খবর জানানো হয়। নিহতদের একজন রোমানিয়ার নাগরিক, অন্যজন ব্রিটিশ নাগরিক।

এরপর ইসরাইল এবং তার পশ্চিমা মিত্র আমেরিকা ও ব্রিটেন চটজলদি ইসলামি প্রজাতন্ত্র ইরানকে হামলার জন্য দায়ী করে। রোমানিয়াও বলেছে, হামলায় ইরান জড়িত। কিন্তু রুশ কূটনীতিক কাবুলভ এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি সুস্পষ্ট করে বলেছেন, “ইসরাইল ও তার মিত্রদের অভিযোগ সত্য বলে মেনে নেয়া যাচ্ছে না কারণ আমাদের কাছে কোন সত্য তথ্য নেই। যদি তারা সত্য তথ্য দিতে পারে তাহলে আমরা আমাদের অবস্থানের পরিবর্তন ঘটাবো।”

এরইমধ্যে ইরান এই অভিযোগকে শিশুসুলভ বলে উড়িয়ে দিয়েছে এবং তেহরানে নিযুক্ত ব্রিটিশ চার্জ দ্য অ্যাফেয়ার্স এবং রোমানিয়ায় রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে।

সূত্র: পার্সটুডে

Back to top button