আন্তর্জাতিক ডেস্ক: রেকর্ড বৃষ্টিপাতের পর গত মাসে ইউরোপের পশ্চিমাঞ্চলে দেখা দিয়েছিল ভয়াবহ বন্যা। এতে জার্মানি, বেলজিয়াম, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ডে প্রাণ হারায় হাজার হাজার লোক। তার রেশ কাটতে না কাটতেই এবার ইউরোপের দক্ষিণাঞ্চলে শুরু দিয়েছে সর্বগ্রাসী দাবানল। দাউদাউ করে জ্বলছে গ্রিস, ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া, নর্থ ম্যাসিডোনিয়ার মতো দেশগুলো।

ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানিয়েছে, গত জুলাই ছিল ইউরোপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উষ্ণ মাস। এই তাপপ্রবাহ চলবে আগস্টেও। সেই সঙ্গে দাবানলে পুড়তে পারে দেশগুলো।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের খবর অনুসারে, গ্রিসে ইতোমধ্যে ভয়ংকর রূপ নিয়েছে দাবানল। ইতালিতেও ছড়িয়ে পড়েছে আগুন। সিসিলিসহ দেশটির অন্তত তিনটি অঞ্চলে দাবানলের ধ্বংসযজ্ঞ চলছে।

গ্রিসে প্রায় এক সপ্তাহ ধরে প্রচ- তাপদাহ চলছে। ১৯৮৭ সালের পর সেখানে এত গরম আর কখনো পড়েনি। তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। এই অবস্থা চলবে অন্তত আগামী রোববার পর্যন্ত।

গত বুধবার থেকে গ্রিসে ১০০টির বেশি জায়গায় দাবানল চলছে। এথেন্সের শহরতলিতে দাবানল পৌঁছে গেছে।

ইতালির দাবানল শুরু হয়েছিল সিসিলিতে। এরপর তা ছড়িয়ে পড়ে আরও কয়েকটি অঞ্চলে। দমকলকর্মীরা দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে। ব্যবহার করা হচ্ছে প্লেন। তা সত্ত্বেও আগুন এখনো আয়ত্ত্বে আসেনি।