কৃষি

কদু চাষে লাভবান কৃষক আব্দুস শহীদ

সিলেট সংবাদদাতা: আব্দুস শহীদ। হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার আলাপুরের কৃষক। তিনি এ বছর প্রায় ৫২ শতক জমিতে উন্নতজাতের সুন্নতি খাবার কদু চাষ করেছেন। চাষে ব্যবহার করেছেন গোবর ও অল্প পরিমাণে সার। বীজ রোপণের দেড় মাস পর থেকে গাছে গাছে ফুল আসে। এর কিছু দিন পর থেকে শহীদের ক্ষেতে গাছে গাছে কদু শোভা পায়।

কৃষক আব্দুস শহীদ জানান, বিষমুক্ত চাষাবাদে আনন্দ খুঁজে পাওয়া যায়। শুরু থেকে এ পর্যন্ত কদু বিক্রি থেকে পেয়েছেন প্রায় ৫২ হাজার টাকা। বাকি সময়ে আরও ৩০ থেকে ৩৫ হাজার টাকা আসবে বলে ওই কৃষক আশাবাদী। শুরু থেকে এ পর্যন্ত কদু চাষে তার খরচ হয়েছে প্রায় ২৫ হাজার টাকা। তার ক্ষেতে কদুর বাম্পার ফলন দেখে এলাকার অন্য কৃষকরাও আগ্রহী হয়েছেন। তারাও জমি আবাদ করে কদু চাষ করছেন।

এলাকার কৃষক বাবুল মিয়া বলেন, খোয়াই নদীর পাড় ঘেঁষে আলাপুর গ্রাম। ক্ষেতের ন্যায় নদীর চরেও ব্যাপকভাবে সবজি চাষ হচ্ছে। আমিও কদু চাষ করার প্রস্তুতি নিয়েছি। শুধু আব্দুস শহীদ নয় এলাকার কৃষকরাও কদু চাষ করে লাভবান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তমিজ উদ্দিন খান বলেন, হবিগঞ্জের স্থানে স্থানে কদু চাষ হচ্ছে। কৃষি বিভাগের উৎসাহ পেয়ে কৃষকরা কদু চাষে আগ্রহী হয়েছেন। এ কারণে বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে কদু। এটি শীতের সবজি হলেও এখন সারা বছরই ফলে। এই সবজি পুষ্টিগুণে ভরপুর।

Back to top button