আন্তর্জাতিক

তদন্ত রিপোর্ট: ফ্রান্সের গির্জায় হাজার হাজার সম্ভ্রমহরণকারী!

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের রোমান ক্যাথলিক চার্চগুলোতে উনিশ শ’ পঞ্চাশের দশকে হাজার হাজার সম্ভ্রমহরণকারী ছিল বলে একটি তদন্ত রিপোর্ট প্রকাশিত হয়েছে।

রোমান ক্যাথলিক চার্চে ঘটে যাওয়া বহু সম্ভ্রমহরণের ঘটনার তদন্তের জন্য গঠিত এক নিরপেক্ষ কমিশন এ তথ্য প্রকাশ করেছে।

কমিশনের প্রধান জঁ-মার্ক সোভ বলেছে, সে সময় হাজার হাজার শিশু নির্যাতনকারী তৎপর ছিল এবং ‘এটি হচ্ছে ন্যূনতম অনুমান।’

ফরাসি বার্তা সংস্থাকে সে জানিয়েছে, দুই হাজার ৯০০ থেকে তিন হাজার ২০০ শিশু নির্যাতনকারী পাদ্রী ও অন্যান্য যাজকদের বিরুদ্ধে প্রমাণ সংগ্রহ করেছে তারা।

মোট এক লাখ ১৫ হাজার জন পাদ্রী ও গির্জার অন্যান্য কর্মকর্তার ব্যাপারে এ তদন্ত চালানো হয়। রিপোর্টটি তৈরি হয়েছে চার্চ, আদালত এবং পুলিশের দলিলপত্রের আর্কাইভে পাওয়া তথ্য এবং যৌন নির্যাতনের শিকারদের সাক্ষাতকারের ওপর ভিত্তি করে।

আগামী মঙ্গলবার এই তদন্তের চূড়ান্ত প্রতিবেদন পেশ করা হবে। রিপোর্টটি আড়াই হাজার পৃষ্ঠার হবে।

সম্ভ্রমহরণের শিকার একজন বলেছে, এর ফল হবে বোমা বিস্ফোরণের মতো।

বিভিন্ন দেশে কয়েকটি কেলেংকারির ঘটনা ফাঁস হওয়ার পর ফরাসি ক্যাথলিক গির্জা কর্তৃপক্ষ ২০১৮ সালে ওই তদন্তের আদেশ দেয়।

কমিশনের সদস্যদের মধ্যে ছিল ডাক্তার, ইতিহাসবিদ, সমাজবিজ্ঞানী এবং ধর্মতত্ত্ববিদরা। আড়াই বছরের মধ্যে সাড়ে ছয় হাজারেরও বেশি সাক্ষীর সাথে যোগাযোগ করা হয়।

রোমান ক্যাথলিক প্রকাশনা দ্য ট্যাবলেটের ক্রিস্টোফার ল্যাম্ব বলেছে, এই যৌন নির্যাতন কেলেংকারি ক্যাথলিক চার্চকে গত ৫০০ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকটে ফেলেছিল।

এর ধারাবাহিকতায় পোপ ফ্রান্স এ বছরই ক্যাথলিক চার্চে নিয়ম-কানুনে সংশোধনী আনে যাতে যৌন নিপীড়ন, শিশুদের ওপর যৌন নির্যাতন, শিশু পর্নোগ্রাফি ও এসব ঘটনা চাপা দেবার চেষ্টাকে স্পষ্টভাবে অপরাধ হিসেবে তালিকাভুক্ত হয়।

কমিশন প্রধান সোভ ফরাসী দৈনিক লা মন্ডেকে বলেছে, এই প্যানেল এমন ২২টি ঘটনার তথ্যপ্রমাণ কৌঁসুলিদের হাতে তুলে দিয়েছে যেগুলোর ব্যাপারে এখনো ফৌজদারি পদক্ষেপ নেয়া সম্ভব।

সূত্র : বিবিসি

Back to top button