আন্তর্জাতিক

বাংলাদেশকে জমি দেবে দক্ষিণ সুদান

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশকে কৃষি জমি দেওয়ার প্রস্তাব করেছে মধ্য আফ্রিকার দেশ দক্ষিণ সুদান। এ জমিতে চাষ করতে পারবে বাংলাদেশ। জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্র সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ প্রস্তাব দেয় সুদান। সম্ভাব্যতা যাচাই করে ব্যবস্থাগ্রহণের জন্য ৩টি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৪ অক্টোবর) দুপুরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী জানিয়েছেন, দক্ষিণ সুদানের প্রতিনিধিরা বলেছেন, তাদের দেশে অনেক জমি পতিত পড়ে আছে। বাংলাদেশ চাইলে এই জমি ব্যবহার করতে পারে কৃষিপণ্য উৎপাদনের জন্য। বাংলাদেশ আগ্রহ প্রকাশ করলে তারা জমি দেবে। সে জন্য পররাষ্ট্র, বাণিজ্য ও কৃষি তিন মন্ত্রণালয়কে একত্রে কাজ করার নির্দেশ দিয়েছেন।

দেশটিতে কৃষিপণ্য উৎপাদন করলে সেখানকার স্থানীয় বাজারে বিক্রি করা যাবে। চাইলে এসব পণ্য অন্যান্য দেশে রপ্তানি করা যাবে, আবার প্রয়োজনে দেশেও আনা যাবে। কৃষিপণ্যের মধ্যে সবজি উৎপাদন করলে দক্ষিণ সুদান সেসব কেনারও আগ্রহ প্রকাশ করেছে।

২০১১ সালে রক্তক্ষয়ী গৃহযুদ্ধে ১৫ লাখের ওপর মানুষের প্রাণহানির পর বিশ্বের মানচিত্রে স্বাধীনতা পায় দক্ষিণ সুদান। ওই বছরের ৯ জুলাই ১৯৩তম দেশ হিসেবে জাতিসংঘ দেশটিকে স্বীকৃতি দেয়। ৬ লাখ ১৯ হাজার ৭৪৫ বর্গ কিলোমিটার আয়তনের দেশটিতে জনসংখ্যা ১ কোটি ১০ লাখের কিছু বেশি।

Back to top button