বিজ্ঞান-প্রযুক্তি

শিগগিরই ফোল্ডিং স্মার্টফোন আনছে গুগল

প্রযুক্তি ডেস্ক: গুগল স্মার্টফোনের বাজারে বেশ শক্তপোক্ত অবস্থান তৈরি করেছে এরইমধ্যে। নতুন নতুন ফিচারযুক্ত স্মার্টফোন নিয়ে টেক্কা দেওয়ার চেষ্টা করছে বড় বড় নির্মাতা প্রতিষ্ঠানকেও। এবার ফোল্ডিং বা ভাজ করা স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে এই টেক জায়ান্ট। সব ঠিক থাকলে আগামীবছরের যে কোনো সময়েই গ্রাহকরা পাবেন এ ফোন।

স্যামসাং, হুয়াওয়ের পর এবার গুগল নিজেদের তৈরি ভাজ করা স্মার্টফোন বাজারে আনছে। ফোনের কোড নেম রাখা হয়েছে ‘পিপিট’। ৭.৬ ইঞ্চি ডিসপ্লে নিয়ে আসছে গুগলের ভাজ করা স্মার্টফোনটি। গুগলের পিক্সেল ৫ মডেলের স্মার্টফোনের মতোই এ ফোনেও থাকবে ১২.২ মেগাপিক্সেলের ক্যামেরা। তবে ভাজ করা ফোনটিতে পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো মডেলে ব্যবহৃত উচ্চ প্রযুক্তির ক্যামেরা সুবিধা থাকছে না।

ধারণা করা হচ্ছে, নতুন এ স্মার্টফোনে থাকতে পারে ডুয়েল সেলফি ক্যামেরা। যার মধ্যে একটি এক্সটার্নাল পর্দায় থাকবে, যা ফোনটি ভাজ করা অবস্থায় থাকলেও কাজ করবে। পাশাপাশি অন্যটি কাজ করবে ফোন আনফোল্ডেড অবস্থায়। এর আগে ধারণা করা হয়েছিল, গুগল পিক্সেল ৬ স্মার্টফোনের ঘোষণা দেওয়ার সঙ্গে সঙ্গে হয়তো ভাজ করা ফোন বাজারে ছাড়ার তারিখ জানাবে। তবে সে সময়ে এমন কিছু জানানো হয়নি।

“isPixel2022Foldable” বিষয়টি নিয়ে যখন আলোচনা শুরু হয় তখনই নিশ্চিত হওয়া যায় এ ব্যাপারে। এর আগে একই ভাবে ২০১৯ সালে পিক্সেল ৪ এবং পিক্সেল ৪ এক্সএল বাজারে ছাড়ার আগে “IsPixel2019” নামের একটি আলোচনা ছিল, যা সত্যি হয়েছিল। তবে এখনো গুগল কর্তৃপক্ষ কিছু জানায়নি। আগামী বছরের প্রথম অংশে গুগল অ্যান্ড্রয়েড ১২এল উন্মুক্ত করতে যাচ্ছে যা অ্যান্ড্রয়েড ১২ চালিত হবে। আর এ ডিভাইসের পরেই ভাজ করা স্মার্টফোন বাজারে উন্মুক্ত করা হতে পারে বলে ধারণা করছেন টেক গবেষকরা।

সূত্র: এনগ্যাজেট

Back to top button