আন্তর্জাতিক

সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্বাঞ্চল লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। তবে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলের ছোড়া ক্ষেপণাস্ত্র লক্ষ্যে আঘাত হানার আগেই প্রতিহত করেছে। সোমবার সিরিয়ার সেনাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে দেশটির সরকারি গণমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে।

এই ক্ষেপণাস্ত্র হামলা দামেস্কের উত্তর-পূর্বের কুতায়ফাহ শহরের কাছের দুর্গম এলাকা লক্ষ্য করে চালানো হয়েছে বলে সিরিয়ার সেনাবাহিনীর পক্ষ ত্যাগকারী দুই কর্মকর্তা জানিয়েছেন। ওই এলাকায় ইরান-সমর্থিত লেবাননের হেজবুল্লাহ গোষ্ঠীর ব্যাপক সামরিক উপস্থিতি এবং একটি অস্ত্রাগার রয়েছে।

তবে এই হামলার বিষয়ে ইসরায়েলি সামরিক বাহিনী মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। গত কয়েক বছর ধরে সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট কিছু স্থাপনাকে লক্ষ্যবস্তু হিসাবে বর্ণনা করে হামলা বৃদ্ধি করেছে ইসরায়েল।

২০১১ সালে শুরু হওয়া সিরীয় সংঘাতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সহায়তা করার লক্ষ্যে তখন থেকেই সেখানে তেহরান-সমর্থিত হেজবুল্লাহ নেতৃত্বাধীন গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান উপস্থিতি রয়েছে।

তবে ইরান-সমর্থিত হাজার হাজার যোদ্ধার দেশজুড়ে ঘাঁটি রয়েছে বলে যে অভিযোগ উঠেছে তা অস্বীকার করেছে সিরিয়া। দেশটি বলছে, যুদ্ধ চলাকালীন প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সামরিক সহায়তা বৃদ্ধি করেছে তেহরান। একই সঙ্গে সিরীয় সেনাবাহিনী পুনর্গঠনে তেহরান সাহায্যকারী উপদেষ্টার ভূমিকা পালন করছে।

সূত্র: রয়টার্স।

Back to top button