আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবাদী অপরাধ করছে ইসরায়েল: অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবৈষম্যের অপরাধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করার জন্য ইসরায়েলকে অবশ্যই জবাবদিহি করতে হবে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক নতুন প্রতিবেদনে এ কথা জানায়। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আরও কয়েকটি সংস্থার মূল্যায়নসহ অ্যামনেস্টি ২৮০ পৃষ্ঠার প্রতিবেদনটি প্রকাশ করে মঙ্গলবার। ইসরায়েলি কর্তৃপক্ষ কীভাবে ফিলিস্তিনিদের বিরুদ্ধে নিপীড়ন ও আধিপত্যমূলক ব্যবস্থা প্রয়োগ করে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে এ প্রতিবেদনে।

প্রতিবেদনে ফিলিস্তিনিদের জমি ও সম্পত্তির ব্যাপক দখল, বেআইনি হত্যা, জোরপূর্বক হস্তান্তর, আন্দোলনে কঠোর বিধিনিষেধ, প্রশাসনিক আটক ও ফিলিস্তিনিদের জাতীয়তা এবং নাগরিকত্ব অস্বীকারসহ ইসরায়েলি অপব্যবহারের একটি পরিসীমা উল্লেখ করা হয়েছে। এ উপাদানগুলো আন্তর্জাতিক আইনের অধীনে বর্ণবাদের সমান বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অ্যামনেস্টি এক বিবৃতিতে জানায়, সহিংসতার মাধ্যমে বিভিন্ন পদ্ধতি চালু রাখা হয়েছে। এ ধরনের বর্ণবাদী আচারণ মানবতাবিরোধী অপরাধ বলেও জানানো হয়।

অন্যদিকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড প্রতিবেদনটিকে বাস্তবতা বিবর্জিত বলে প্রত্যাখ্যান করেছেন। অ্যামনেস্টি সন্ত্রাসী সংগঠনের সুরে কথা বলছে বলেও অভিযোগ করেন তিনি।

Back to top button