অর্থ-বাণিজ্য

৯ কোটি টাকার অবৈধ সম্পদে স্ত্রীসহ ফাঁসলো বিসিআইসির জিএম

নিজস্ব প্রতিবেদক: ৯ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) কোম্পানি অ্যাফেয়ার্স বিভাগের মহাব্যবস্থাপক দেলোয়ার হোসেন ও তার স্ত্রীর বিরুদ্ধে পৃথক মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের প্রধান কার্যালয় থেকে পৃথক দুটি মামলা অনুমোদন দেওয়া হয়েছে বলে উপ-পরিচালক (জনসংযোগ) আরিফ সাদেক নিশ্চিত করেছেন।

অনুসন্ধান কর্মকর্তা ও উপ-পরিচালক মোনায়েম হোসেন শিগগিরই মামলাটি দায়ের করবেন বলে জানা গেছে।

অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা যায়, দেলোয়ার হোসেনের বক্তব্য ও প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা গেছে, ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে দুটি ব্যাংক হিসাবে ২০০৬ সালের ২ জানুয়ারি থেকে ২০২১ সালে ১৪ জানুয়ারি পর্যন্ত ৭ কোটি ১৭ লাখ ৯১ হাজার ৮১১ টাকা জমা করেন। পরবর্তীতে তা গোপন করার উদ্দেশ্যে স্থানান্তর, হস্তান্তর ও রূপান্তর করেন। যা মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২’এর ৪(২)(৩) ধারার শাস্তিযোগ্য অপরাধ।

অন্যদিকে তার দাখিলকৃত সম্পদ বিবরণী পর্যালোচনায়ও ওই টাকার হিসাব পাওয়া যায়নি। অর্থাৎ ওই টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ বলে দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে। তাই মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২) (৩) ধারা ও দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬(২)ও ২৭ (১) ধারায় মামলা অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদিত অপর মামলায় তার স্ত্রী মোসা. মাহমুদা হোসেনের বিরুদ্ধে ১ কোটি ১২ লাখ ৭২ হাজার ৫৮৩ টাকার অবৈধ সম্পদের প্রমাণ পাওয়ায় তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় অভিযোগ আনা হয়েছে।

Back to top button