লাইফষ্টাইল

ভিন্ন স্বাদের নলেন গুড়ের কেক

লাইফস্টাইল ডেস্ক: কেক খেতে কে না পছন্দ করেন। বিভিন্ন অনুষ্ঠান থেকে শুরু করে ছোট-খাট সব উদযাপনেই কেক না থাকলে তো চলেই না! চকলেট ও ভ্যানিলা ফ্লেভারের কেকই বেশি খেয়ে থাকেন সবাই।

তবে সামান্য স্বাদ বদল করতে চাইলে তৈরি করতে পারেন নলেন গুড়ের কেক। শীত আসতেই নলেন গুড় দিয়ে পিঠা তৈরির ধুম পড়ে যায়। এই গুড়ের স্বাদে মুগ্ধ সবাই।

তাই তো পিঠা-পায়েসে নলেন গুড় না হলে চলেই না। আবার নলেন গুড়ের কেকও বেশ মজাদার। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

Related Articles

১. ‏ডিম ৩টি
২. ‏ময়দা ১ কাপ
৩. ‏কর্ণফ্লাওয়ার ২ টেবিল চামচ
৪. ‏গুঁড়া দুধ ২ টেবিল চামচ
৫. ‏বেকিং পাউডার ১ চা চামচ
৬. ‏নলেন গুড় ১ কাপ
৭. ‏তেল ১/৪ কাপ ও
৮. ‏লবণ এক চিমটি।

ভিন্ন স্বাদের নলেন গুড়ের কেক

পদ্ধতি

প্রথমে শুকনো উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে ছেঁকে নিন। তারপর একটি বড় পাত্রে নরমাল তাপমাত্রার ডিম নিন। ফ্রিজের ডিম অন্তত এক ঘণ্টা আগে বের করে রাখুন।

হ্যান্ড বিটার বা হুইস্ক দিয়ে ভালো করে ডিম বিট করে ফোমের মতো করে নিন। তারপর মিশিয়ে দিন তেল বা মাখন। এরপর আবারো বিট করুন।

এবার শুকনো উপকরণের মিশ্রণ অল্প অল্প করে মিশিয়ে নিন গলানো গুড় দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর ডিমের মিশ্রণ মিশিয়ে নিন ভালো করে।

সামান্য লবণও দিন। এ পর্যায়ে হ্যান্ড বিটার একেবারেই ব্যবহার বা ওভারমিক্স করবেন না। এরপর তেল বা মাখন দিয়ে একটি কেকের ছাঁচ গ্রিজ করে নিন।

নিচে পেপার দিয়েও নিতে পারেন। এরপর এতে কেকের মিশ্রণ ঢেলে দিন। কেকের ছাঁচটি সামান্য হাত দিয়ে ঝাঁকিয়ে নিন। এরপর ওভেন ১০ মিনিটের জন্য প্রি-হিট করুন।

তারপর কেকটি ১৬০ ডিগ্রিতে ২০ মিনিটের জন্য বেক করুন। ২০ মিনিট পরে একটি টুথপিক দিয়ে চেক করুন। টুথপিক পরিষ্কার বের হলে কেক রেডি।

যদি পরিষ্কার না বের হয় তাহলে আরও ৫ মিনিটের জন্য বেক করুন। তারপর কেকটি ছাঁচ থেকে বের করে নিন। এবার পুরোপুরি ঠান্ডা করে পরিবেশন করুন নলেন গুড়ের কেক।

Back to top button