আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান: বিভিন্ন দিক থেকে ইউক্রেনে ঢুকছে রুশ সেনা

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের পূর্বাঞ্চলে খারকিভ এবং লুহানস্ক অঞ্চল দিয়ে রুশ সেনাবাহিনী দেশটিতে প্রবেশ করেছে। অন্যদিকে উত্তরে প্রতিবেশী দেশ বেলারুশের সেনারাও রাশিয়ার সেনাদের সঙ্গে অভিযানে যোগ দিয়েছে।

রাশিয়ার সেনাবাহিনীর যুদ্ধযান উত্তরে বেলারুশ ও দক্ষিণে ক্রিমিয়ার দিক দিয়ে ইউক্রেনে প্রবেশ করেছে বলে জানিয়েছে ইউক্রেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির কূটনৈতিক প্রতিবেদক পল অ্যাডামস বলেছে, রুশ বাহিনী কয়েকটি দিক থেকে ইউক্রেনে ঢুকে পড়েছে।
এখন পর্যন্ত পাওয়া তথ্যে দেখা যাচ্ছে, সব দিক থেকেই হামলা পরিচালিত হচ্ছে।
বৃহস্পতিবার সকালে ইউক্রেনের স্টেট বর্ডার গার্ড সার্ভিস (এসবিজিএস) জানিয়েছে, ইউক্রেনের সীমান্তে রাশিয়া ও বেলারুশের সৈন্যরা আক্রমণ করেছে।
এ দিন সকাল থেকে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণ সীমান্তে রুশ হামলার সঙ্গে তাল রেখে ইউক্রেনের উত্তর সীমান্তেও হামলা চালানো হয় বলে জানিয়েছে এসবিজিএস।
ইউক্রেনের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের পূর্বাঞ্চলে তীব্র বোমা হামলা শুরু করেছে রাশিয়া। কিয়েভের কাছে বরিস্পিল বিমানবন্দরসহ একাধিক বিমানবন্দরে এই হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করে, দেশটির স্থাপনা ও সীমান্তরক্ষীদের ওপর রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।
বৃহস্পতিবার সকালে এক ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছে, তিনি পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্ন এলাকায় একটি বিশেষ সামরিক অভিযানের অনুমতি দিয়েছে।
এরপর থেকে ইউক্রেনের বিভিন্ন দিক দিয়ে রাশিয়ার সেনাবাহিনী দেশটিতে প্রবেশ করতে শুরু করে।

 

Back to top button