আন্তর্জাতিক

রাশিয়ার ৫০, ইউক্রেনের ৪০ সেনা নিহত: কিয়েভ

আন্তর্জাতিক ডেস্ক: আক্রমণের প্রথম কয়েক ঘণ্টার মধ্যেই রাশিয়ার ৫০ ও ইউক্রেনের ৪০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ প্রশাসন। এছাড়া, দুই পক্ষের সংঘর্ষের মধ্যে পড়ে প্রাণ হারিয়েছে আরও অন্তত ১০ জন বেসামরিক নাগরিক। বৃহস্পতিবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক সহযোগী।
ওলেক্সি আরেস্টোভিচ নামে কিয়েভ প্রশাসনের ওই কর্মকর্তা বলেছে, আমি ৪০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত ও কয়েক ডজন আহত হওয়ার কথা জানি। এছাড়া ১০ বেসামরিক নাগরিক মারা যাওয়ার কথাও শুনেছি।

এদিকে, অর্ধশত রুশ সেনা নিহত হওয়ার পাশাপাশি আক্রমণকারীদের চারটি ট্যাংক ও ছয়টি যুদ্ধবিমান ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।
দুপুরে ইউক্রেনীয় সামরিক বাহিনী এক বিবৃতি জানিয়েছে, দেশটির পূর্বাঞ্চলীয় শহর খারকিভে চারটি ট্যাংক ধ্বংস করেছে ইউক্রেনীয় বাহিনী। এছাড়া, বিচ্ছিন্নতাবাদী লুহানস্ক অঞ্চলের একটি শহরে ৫০ রুশ সেনাকে হত্যা এবং ছয়টি সামরিক আকাশযান ধ্বংস করা হয়েছে।
অবশ্য রাশিয়া এই দাবি প্রত্যাখ্যান করেছে।

অস্ত্র ফেলে দল বেঁধে পালাচ্ছে ইউক্রেনের সেনারা, দাবি রাশিয়ার:
রুশ সেনাদের আক্রমণের মুখে ইউক্রেনীয় সেনারা অস্ত্র ফেলে দল বেঁধে পালিয়ে যাচ্ছে বলে দাবি করেছে রাশিয়া। অস্ত্র সমর্পণ করা সেনাদের ওপর আর কোনো হামলা হয়নি বলেও দাবি করেছে তারা। বৃহস্পতিবার রুশ বার্তা সংস্থা টাস’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গোয়েন্দা সূত্রের বরাতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর সৈন্য ও সার্ভিস মেম্বাররা অস্ত্র ফেলে অবস্থান ত্যাগ করছে। যেসব ইউনিট অস্ত্র ফেলে দিচ্ছে, তাদের ওপর কোনো হামলা চালানো হচ্ছে না।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও বলেছে, ইউক্রেনের যেসব সেনা অস্ত্র সমর্পণ করবে, তাদের নিরাপদে যুদ্ধএলাকা থেকে সরে যেতে দেওয়া হবে।
এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের সামরিক অবকাঠামো, বিমান প্রতিরক্ষা, সামরিক বিমানঘাঁটি ও যুদ্ধবিমান নিষ্ক্রিয় করতে নির্ভুল অস্ত্র ব্যবহার করা হচ্ছে।

Back to top button