আন্তর্জাতিক

ইউক্রেনের বাংলাদেশিরা পোল্যান্ডে আশ্রয় নিতে পারবে

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের মধ্যে যারা পোল্যান্ড যেতে ইচ্ছুক তাদের সেখানে আশ্রয় দিতে কাজ করছে পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস। এদের মধ্যে যাদের পাসপোর্ট নেই তাদেরও ভিসার ব্যবস্থা করে দেবে দূতাবাস। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ইউক্রেনে অবস্থানরত যেসব বাংলাদেশি পোল্যান্ড যেতে চান, তাদের সেখানে নিরাপদে নিয়ে যাওয়ার জন্য আমাদের দূতাবাস কাজ করছে। পোল্যান্ড দূতাবাস জানিয়েছে, পোল্যান্ড সরকারের সঙ্গে আমাদের রাষ্ট্রদূত আলাপ করেছেন, যেন বাংলাদেশিদের সেখানে আশ্রয় দেওয়া হয়। যাদের পাসপোর্ট নেই, তারাও যেন সেখানে যেতে পারেন তার ব্যবস্থা চলছে।

মন্ত্রণালয়ের এ কর্মকর্তা জানান, দূতাবাস চেষ্টা করছে যারা পোল্যান্ড যেতে চান তাদের সেখানে নিয়ে যেতে। আর যারা প্রত্যাবর্তন করতে রাজি নন তাদের নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে এবং সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার চেষ্টা করা হচ্ছে। ইতোমধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে, যেন তাদের পোল্যান্ড প্রত্যাবর্তনে অর্থের জোগান দেওয়া যায়।

জানা যায়, ইউক্রেনে প্রায় ২ হাজারের মতো বাংলাদেশি নাগরিক অবস্থান করছে। এদের মধ্যে বেশিরভাগই শিক্ষার্থী। আবার অনেকে বহু বছর থেকে দেশটিতে পরিবার নিয়ে বসবাস করছে। এদের মধ্যে অনেকেই দেশে ফেরা নিয়ে দোটানায় রয়েছেন। তবে পোল্যান্ড দূতাবাস তাদের মধ্যে প্রায় ৫০০ বাংলাদেশির সঙ্গে ই-মেইল ও হোয়াটসঅ্যাপ নম্বরে যোগাযোগ করেছে। বাকিদের সঙ্গেও যোগাযোগ করার চেষ্টা করছে।

গত ১৫ ফেব্রুয়ারি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের জানিয়েছিলেন, ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা দেশে ফিরতে চাইলে সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।

ওই দিন পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরার পরামর্শ দিয়েছিল। একইসঙ্গে দূতাবাস কোনো বাংলাদেশি নাগরিককে জরুরি প্রয়োজন না থাকলে ইউক্রেন ভ্রমণ না করারও পরামর্শ দিয়েছিল।

Back to top button