জাতীয়

চিকন ও সুগন্ধি চালে গুনতে হচ্ছে বাড়তি টাকা

চট্টগ্রাম সংবাদদাতা: সরবরাহ কমে যাওয়ায় চট্টগ্রামে পাইকারি বাজারে কাটারি ও চিনিগুড়া চালের ৫০ কেজির বস্তায় দাম বেড়েছে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। তবে অন্য জাতের চালের দাম রয়েছে আগের মতোই।

এর প্রভাবে খুচরা বাজারে এক মাস আগের চেয়ে চিকন ও সুগন্ধি চালের দাম কেজিতে পাঁচ টাকা পর্যন্ত বাড়তি দিতে হচ্ছে।
বন্দরনগরীর আড়তগুলোতে সুগন্ধি হিসেবে পরিচিত চিনিগুড়া চালের ৫০ কেজির প্রতি বস্তা বিক্রি হচ্ছে ৪৯০০ থেকে ৫০০০ টাকায়; সে হিসাবে প্রতি কেজির দাম পড়ছে ১০০ টাকা।

অপরদিকে আতপের সবচেয়ে সরু কাটারি চালের ৫০ কেজির বস্তা আড়তে বিক্রি হচ্ছে ৩৪০০ থেকে ৩৬০০ টাকার মধ্যে। মানভেদে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭২ টাকায়।

এক মাস আগেও এ দুই জাতের চালের দাম পাইকারিতে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত কম ছিল বলে মহানগরীর চালের সবচেয়ে বড় পাইকারি আড়ত চাক্তাই ও পাহাড়তলীর ব্যবসায়ীরা জানান।

আড়তদাররা বলছেন, এ দুই ধরনের চালের সরবরাহ উত্তরাঞ্চলের মোকামগুলো থেকে কমে যাওয়ায় দাম বেড়েছে। তবে অন্য চালের বাজার আগের মতই রয়েছে।

মোমিন রোডের শরিফ স্টোরের স্বত্ত্বাধিকারী শরিফ বলেন, চিনিগুড়া ও কাটারি বাদে অন্যান্য চালের দাম আগে বেড়েছিল। এখন সেগুলোর দাম কমে কিছুটা স্থিতিশীল রয়েছে। কিন্তু চিকন চাল আড়ত থেকে আমাদের বেশি দামে কিনতে হচ্ছে। “মোকাম থেকে চাল কম আসায় দাম একটু বাড়তির দিকে বলে আড়তদাররা আমাদের বলেছেন।

Back to top button