জাতীয়

রমাদ্বান শরীফে যানজট মুক্ত সড়ক ও চাঁদাবাজি বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক: সড়কে যানজট, অতিরিক্ত ভাড়া আদায় ও চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, বর্তমানে রাজধানীসহ সারাদেশে যানজট এতটা তীব্র হয়েছে যে ঘর থেকে বের হওয়া মুশকিল হয়ে পড়েছে। সকাল ১০টার অফিস ধরতে ভোর ছয়টায় বাসা থেকে বের হতে হয়। আবার অফিস হতে বাসায় ফিরতে গভীর রাত হয়ে যাচ্ছে। এতে করে নাগরিকদের লক্ষ লক্ষ কর্মঘন্টা নষ্ট হয়ে যাচ্ছে।

সড়কে ভোগান্তির বিষয়ে মহিউদ্দিন বলেন, সড়কে ভোগান্তি নাগরিকের পরিবারে অশান্তি ডেকে আনছে। ব্যবসা বাণিজ্য ও অফিস আদালতে যেতে এই ভোগান্তি আরও বেশি পোহাতে হচ্ছে। ফুটপাত দখল করে চাঁদাবাজির কারণে সাধারণ নাগরিকরা হেঁটে গন্তব্যে যেতে পারছে না। রাস্তার মাঝখান দিয়ে চলাচল করতে গিয়ে তারা দুর্ঘটনায় পতিত হচ্ছে।

মানববন্ধনে তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশের এক যুগেও সড়কে ট্রাফিক ব্যবস্থাপনা এখনো অ্যানালগ রয়ে গেছে। এর সাথে যুক্ত হয়েছে অতিরিক্ত ভাড়া আদায়। ডিজেলের মূল্যবৃদ্ধির অজুহাতে ও ওয়েবিলের কথা বলে সর্বনিম্ন ২০ টাকা ভাড়া আদায় করা হচ্ছে।

সড়ক দুর্ঘটনার ব্যাপারে তিনি বলেন, সড়ক দুর্ঘটনার কথা বলে শেষ করা যাবে না। মৃত্যুর মিছিল আজও থামছে না। সেই সঙ্গে সড়ক ও গণপরিবহনে নারীর শ্লীলতাহানির ঘটনা অধিক পরিমাণে বেড়ে যাচ্ছে। রোজার মাস আসলে সড়কে যানজট, চাঁদাবাজি, ভোগান্তি ও সড়ক দুর্ঘটনা অধিক পরিমাণে বেড়ে যায়। রোজা রেখে এই দুর্ভোগ নাগরিক জীবনে বড় কষ্টদায়ক ব্যাপার।

Back to top button