আন্তর্জাতিক

শস্য চুক্তি পুনরায় শুরু করতে ড্রোন হামলার তদন্ত চায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার তুর্কি সমকক্ষ রজব তাইয়্যেপ এরদোগানকে বলেছেন যে, সন্ত্রাসী হামলা বন্ধ হওয়ার বিষয়ে কিয়েভ থেকে ‘প্রকৃত গ্যারান্টি’ নিশ্চিত করার পরেই কেবল মস্কো ইউক্রেনীয় সমুদ্রবন্দর থেকে শস্য রপ্তানির অনুমতি দেয়ার একটি চুক্তি আবার শুরু করার বিষয়ে বিবেচনা করবে।

ক্রিমিয়ায় মস্কোর বহরে ড্রোন হামলার কারণে রাশিয়া চুক্তিতে অংশগ্রহণ স্থগিত করার পরে মঙ্গলবার দুই নেতার মধ্যে ফোনালাপটি অনুষ্ঠিত হয়েছিল। রাশিয়া এজন্য ইউক্রেনকে দায়ী করেছে ও এতে ব্রিটেন জড়িত ছিল বলে প্রমাণ পেয়েছে। কিয়েভ দায় স্বীকার করেনি এবং সামরিক উদ্দেশ্যে নিরাপদ শিপিং করিডোর ব্যবহার করার কথা অস্বীকার করেছে।

ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, পুতিন এরদোগানকে বলেছেন যে রাশিয়া ‘ইস্তাম্বুল চুক্তির কঠোরভাবে পালনের বিষয়ে, বিশেষ করে সামরিক উদ্দেশ্যে মানবিক করিডোর ব্যবহার না করার বিষয়ে কিয়েভের কাছ থেকে প্রকৃত গ্যারান্টি চেয়েছিল’।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শস্য রপ্তানি চুক্তিটি জুলাই মাসে তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় হয়েছিল। এটি ১৯ নভেম্বর শেষ হওয়ার কথা। ক্রেমলিন বলেছে যে, সেভাস্তোপলের ক্রিমিয়ান নৌ বন্দরে কথিত ড্রোন হামলার তদন্ত শেষ হওয়ার পরেই চুক্তিটি পুনরায় চালু করার কথা বিবেচনা করা যেতে পারে।

রাশিয়া চায় ‘এই ঘটনার পরিস্থিতির একটি বিশদ তদন্ত, এবং বিশেষ করে সামরিক উদ্দেশ্যে মানবিক করিডোর ব্যবহার না করার বিষয়ে ও ইস্তাম্বুল চুক্তির কঠোরভাবে পালনের জন্য কিয়েভের কাছ থেকে বাস্তব গ্যারান্টি প্রাপ্তির পরে’ মানবিক করিডোর খুলে দিতে। ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়েছে, ‘এর পরই কাজ পুনরায় শুরু করার প্রশ্নটি বিবেচনা করা সম্ভব হবে’।

সূত্র: আল-জাজিরা।

Back to top button