জাতীয়

দিন-রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে

নিউজ ডেস্ক: গতকাল থেকে ক্রমশ বাড়ছে দেশের তাপমাত্রা। এরই ধারাবাহিকতায় আগামী ২৪ ঘণ্টায় তামপাত্রা আরও বাড়ার আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২২ জানুয়ারি) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য নিশ্চিত করেছেন।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা বেড়েছে প্রায় দেড় ডিগ্রি সেলসিয়াস। গতকাল সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল তেঁতুলিয়ায় ৬.৫ ডিগ্রি সেলসিয়াস। আজ সকালের দেশের সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে ৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় দেশে সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে প্রায় দেড় ডিগ্রি সেলসিয়াস। একই সঙ্গে আগামী কয়েকদিন দেশের তাপমাত্রা ক্রমশ বাড়বে। সর্বশেষ রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা হচ্ছে টেকনাফে ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে দেশের ১০ জেলায় শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। যা কিছু এলাকায় প্রশমিত হতে পারে। গতকালের তুলনায় দেশে শৈত্য প্রবাহের এলাকা কমেছে ১৩টি। গতকাল শৈত্য প্রবাহ ছিল ২৩টি জেলায়। আজ নওগাঁ, মৌলভীবাজার জেলাসসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

তিনি আরও জানান, শেষরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

Back to top button