বিজ্ঞান-প্রযুক্তি

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা সাড়ে ৫ কোটি

1.4

ঢাকা : দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫ কোটি ৪০ লাখ। যদিও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশ করা হয়েছে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী মাত্র দেড় কোটি। এ ব্যাপারে পরিসংখ্যান ব্যুরোর পদক্ষেপ নেয়া উচিত।

বুধবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ে মিলনায়তনে আইসিটি ডিভিশন ও হাইটেকপার্ক অথরিটির যৌথ আয়োজনে এক ওয়ার্কশপের উদ্বোধনকালে এমন মন্তব্য করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। ইন্টারনেট সংযোগে ৩জি ছড়িয়ে পড়ছে সারা দেশে। ৪জি প্রযুক্তি আসবে শিগগিরই। সফটওয়্যার নির্মাণে, হার্ডওয়্যার কাজসহ সবদিক থেকেই আমরা অনেক দূর এগিয়ে গেছি। হার্ডওয়্যার খাত থেকে প্রতিবছর ২০০ মিলিয়ন ডলার ও অন্যান্য খাত থেকে ৫০ কোটি ডলার আয় করেছি।’

পলক বলেন, ‘বাংলাদেশের আইসিটির বিভিন্ন খাত থেকে যে আয় হচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) এসব তথ্য দেয়া হয় না। ফলে বিবিএসের ওয়েবসাইটে বিশ্বের মানুষ যখন এসব তথ্য দেখে তখন আমাদের আয়ের সত্যিকারের বিষয়গুলো জানতে পারেন না।’

সব প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানের মালিকদের উদ্দেশ করে তিনি বলেন, ‘বাংলাদেশে যেসব প্রযুক্তিপণ্য উৎপন্ন হচ্ছে আর আয় বাড়ছে তার তথ্য যেন বিবিএসকে দেয়া হয়। কারণ বিশ্বের মানুষ বিবিএস এর ওয়েবসাইট দেখে।’

মন্ত্রী জানান, প্রতিবছর ৫০ হাজার তরুণ-তরুণীকে আইটিতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তারা আউটসোর্সিং করে হাজার হাজার ডলার আয় করছে। এই ফ্রি-ল্যান্সারদের সরকারিভাবে বিবিএসে রেজিস্ট্রেশন করারও আহ্বান জানান তিনি।

দিনব্যাপী এই কর্মশালায় পরিসংখ্যানের অনেক বিষয় নিয়ে দলগত আলোচনা, প্রজেক্ট তৈরি, প্রজেক্ট উপস্থাপন, সমস্যা চিহ্নিতকরণসহ নানা কর্মসূচিতে কর্মশালার সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বিবিএস-এর ডিরেক্টর জেনারেল মো. আব্দুল ওয়াজেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর সিকদার ও বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির এমডি হোসনে আরা বেগম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button