বিজ্ঞান-প্রযুক্তি

ইন্টারনেট সেবাদানকারী ৬৮ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও নবায়ন না করায় সাইবার ক্যাফেসহ ৬৮টি ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক (লাইসেন্সিং) এমএ তালেব হোসেন স্বাক্ষরিত চিঠিতে বুধবার (০১ ফেব্রুয়ারি) এই আদেশ দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, বিটিআরসি হতে ইস্যুকৃত আইএসপি ইনক্লুডিং সাইবার ক্যাফে লাইসেন্সের শর্তানুযায়ী আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানসমূহের অনুকূলে ইস্যুকৃত লাইসেন্স মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বেই নবায়নের আবেদন করার বিধান রয়েছে। এই প্রতিষ্ঠানসমূহ তাদের অনুকূলে ইস্যুকৃত আইএসপি ইনক্লুডিং সাইবার ক্যাফে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও নবায়নের জন্য কমিশন বরাবর আবেদন না করায় উক্ত প্রতিষ্ঠানসমূহের অনুকূলে ইস্যুকৃত আইএসপি ইনক্লুডিং সাইবার ক্যাফে লাইসেন্স অবৈধ ও অকার্যকর।

 

সুতরাং, উক্ত মেয়াদ উত্তীর্ণ লাইসেন্সবিটিআরসির প্রতিকী ছবিসমূহের অধীনে সকল কার্যক্রম সম্পাদন করা হবে অবৈধ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর অধীন শাস্তিযোগ্য অপরাধ। এ অবস্থায়, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এসব প্রতিষ্ঠানের আর কোন বৈধতা নেই ফলে তাদের অনুকূলে ইস্যুকৃত লাইসেন্স বাতিল করা হল। উক্ত প্রতিষ্ঠানসমূহকে সকল প্রকার আইএসপি সংক্রান্ত কার্যক্রম বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করে প্রতিষ্ঠানসমূহের নিকট কমিশনের সকল পাওনা আগামী এক মাসের মধ্যে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এবং পাবলিক ডিম্যান্ডস রিকভারি অ্যাক্ট, ১৯৯৩ এর বিধান মোতাবেক মামলাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

লাইসেন্স বাতিল হওয়া প্রতিষ্ঠানসমূহ: ম্যাট্রিক্স অনলাইন, গ্লোবাল সফট সাইবার ক্যাফে, ইউনিলিংক, এরিকসন টেকনোলজি, এসএসএন টেকনোলজি, এএসকে নেট টেকনোলজি,নেটগেট অনলাইন, হাইটেক অনলাইন, এনএসএম সফটওয়্যার, অ্যাপোলো কম্পিউটার, সাইবার ওয়ার্ল্ড লিংক, দি কম্পিউটার, টেকপার্ক, রিলায়েন্স নেটওয়ার্ক, স্টার কম্পিউটার এন্ড নেটওয়ার্ক, সিলিকন, হাইলিংক কম্পিউটার, থ্রিজি নেটওয়ার্ক টেকনোলজি। অপটিক টেকনোলজি, ইন্টারস্পিড ইন্টারন্যাশনাল, ইজিনেট সিস্টেম, এম টেল, ফিউচার কমিউনিকেশন, ওয়াইড ম্যাক্স কমিউনিকেশন, প্রতিভা কম্পিউটার, স্পিডনেট সাইবার ক্যাফে, ফারহার সাইবার ক্যাফে, স্মার্ট সাইবার ক্যাফে, বিসনেসোন, লিংক নেট, গ্লোবাস সাইবার ক্যাফে, আযিলা নেটওয়ার্ক, বাংলাস্পিড নেট, নেইন কমিউনিকেশন, ডিজাইন আইডিয়া, পল্লবী বিজনেস সার্ভিস, ঢাকা সিটি লিংক, নো ওয়্যার বিডি, এস এম কম্পিউটার ইন্সটিটিউট, মাইক্রো লিডস লিমিটেড। অনলাইন লিংক, গ্রিন কমিউনিকেশন অ্যান্ড সাইবার ক্যাফে, চার্টাড কম্পিউটার, ডটকম, নেক্সট কম্পিউটার, সাইবার ইন, গো ফাস্ট সাইবার ক্যাফে, নোভা সাইবার ক্যাফে, সিসিটি সাইবার ক্যাফে, নিউ ইয়াহু সাইবার ক্যাফে, দেশ সাইবার ক্যাফে, ইসা সাইবার ক্যাফে, আলিফ ইনফোটেক, জিনিয়াস সাইবার নেট, ডলফিন সাইবার ক্যাফে, কম্পু মি, ইউনিক কম্পিউটার এডুকেশন, সাইবার জোন সাইবার ক্যাফে, টেলিকম মিডিয়া সার্ভিস, সাইনোনাম সলুশন, লাইভস সাইবার ক্যাফে, এসডিওটি নেট সাইবার ক্যাফে, গাউসিয়া অনলাইন, রংপুর নেট, ইজন, বিবাড়িয়া নেট এবং লারিনযো।

Back to top button