জাতীয়

একটা গাছ কাটলে তিনটা লাগাবো: মেয়র তাপস

নিউজ ডেস্ক: নগর উন্নয়নের প্রয়োজনে রাজধানীর ধানমন্ডি এলাকায় যে পরিমাণ গাছ কাটা হবে তার তিনগুণ লাগানো হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সম্প্রতি ধানমন্ডির সাত মসজিদ এলাকার সড়কে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কাটা হচ্ছে সড়ক বিভাজকের গাছ। ডিএসসিসি কর্তৃপক্ষ বলছে, সড়ক বিভাজকের সৌন্দর্যবর্ধনের জন্য এসব গাছ কাটা হচ্ছে। তবে বিষয়টির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছেন স্থানীয় বাসিন্দা ও নাগরিক সমাজের প্রতিনিধিসহ পরিবেশবাদী বিভিন্ন সংগঠন।

এ প্রসঙ্গে মেয়র তাপস বলেন বলেন, গাছ কাটা নিয়ে কেউ কেউ মর্মাহত হতেই পারেন, কষ্ট পেতেই পারেন। এটা তাদের আবেগের বিষয়। তবে কোথাও একটা গাছ অপসারিত হলে সেখানে আমরা তিনটা গাছ লাগানোর লক্ষ্যে কাজ করছি।

বুধবার (১০ মে) ঢাকেশ্বরী মন্দির এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডিএসসিসি মেয়র বলেন, গাছ কাটা নিয়ে অনেকে ঢালাওভাবেও অনেক কথা বলছেন। পূর্ণ তথ্য না নিয়েই কথা বলছেন। আসলে উন্নয়নকাজে অনেক সময় গাছ ফেলে দিতে হয়, কেটে ফেলতে হয়। এটা অত্যন্ত দুঃখজনক। কিন্তু আমরা সেটা তখনই করি, যখন নিতান্তই আর কোনো উপায় থাকে না।

তিনি বলেন, যে গাছগুলো ফেলা হয়েছে বা কেটে ফেলতে হবে সেসব জায়গায় আমরা অবশ্যই অন্য গাছ লাগাবো। উন্নয়নকাজের প্রয়োজনে গাছ কাটতে হলে সেখানে নতুন করে আমরা তিনগুণ গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। একটা গাছ কাটা হলে আমরা সেখানে তিনটা গাছ লাগানোর লক্ষ্যে কাজ করছি। ওই (সাত মসজিদ সড়ক) সড়ক বিভাজকে আমরা আরও অনেক বেশি গাছ লাগাবো। এছাড়া আসন্ন বর্ষা মৌসুমে প্রায় ১০ হাজার গাছ লাগানো হবে। সুতরাং এটা আমাদের চলমান প্রক্রিয়া।

সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে শেখ তাপস বলেন, আমরা কিন্তু এরই মধ্যে গত দুই বছরের বেশি সময়ে প্রায় দুই লাখ গাছ লাগিয়েছি। আদি বুড়িগঙ্গায় আমরা প্রায় লক্ষাধিক গাছ লাগাবো। এছাড়া আমাদের খালগুলো নিয়ে যে প্রকল্প পাস হয়েছে সেখানে আমরা লক্ষাধিক গাছ লাগাবো। ঢাকাকে সবুজ-শ্যামল করতে আমাদের পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, কোনো নগর পরিকল্পনাবিদের পরামর্শ ছাড়া গাছ কাটা হচ্ছে- এটা আসলে ঢালাওভাবে বলা। আমাদের তিনজন নগর পরিকল্পনাবিদ রয়েছেন। আমি আসার পর (সিটি মেয়র হওয়ার পর) থেকে আমাদের প্রকল্প বা নিজস্ব কার্যক্রম হোক বা অন্য কোনো কিছু হোক- আমি বিভিন্নভাবে স্থপতি, নগর পরিকল্পনাবিদ, ইতিহাসবিদসহ সবাইকে নিয়েই সম্মিলিতভাবে কাজ করে চলেছি।

মেয়র বলেন, পরিকল্পনা কিন্তু কেউ দেখেন না। পরিকল্পনা করে যখন আমরা কাজে যাই তখন অনেকে দেখেন। উন্নয়নকাজ বাস্তবায়নে আমাদের অনেক নেপথ্য কাজ করতে হয়। গাছ আমরা লাগিয়ে যাবো। ঢাকাকে অবশ্যই আমরা একটি সুন্দর ও সবুজ নগরীতে পরিণত করবো।

 

Back to top button