সকালে কফি খেলে কী হয়?

নিউজ ডেস্ক: গরম এক মগ কফি পেলে দিনটাই যেন উষ্ণ হয়ে যায়। হালকা তিতকুটে এই পানীয় বিশ্বজুড়েই জনপ্রিয়। কফির সম্পর্কে প্রচলিত ধারণার সবগুলোই যে ইতিবাচক, তা কিন্তু নয়। বরং কফি সম্পর্কে অনেক নেতিবাচক তথ্যও পাওয়া যায়। যেমন সকালে উঠেই কফির কাপে চুমুক না দিলে অনেকেরই দিন শুরু হয় না। কিন্তু খালি পেটে কফি খাওয়ার অভ্যাস কি আদৌ ভাল?

কফি ঘুম বা ক্লান্তি কাটাতে সাহায্য করে। টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগকেও দূরে রাখে এটি। কিন্তু খালি পেটে কফি খেলে হিতে বিপরীত হতে পারে। সমীক্ষা বলছে, কফির তিক্তভাবের কারণে পেটে অ্যাসিড উৎপন্ন করে। এর ফলে পেটের সমস্যা দেখা দেয়, বুক জ্বালা করে, বমি ভাব হয়, অ্যাসিড রিফ্লাক্স হয়, হজমের সমস্যা হয়।

কফি খেলে স্ট্রেস হরমোন কর্টিসোল বেশি করে ক্ষরিত হয়। অনেকে দাবি করেন, সকালে ঘুম থেকে ওঠার পর দেহে কর্টিসোলের মাত্রা এমনিই বেশি থাকে। তখন কফি খাওয়া নাকি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হতে পারে।

অবশ্য যারা প্রতিদিন খালি পেটে কফি খান, তাদের এ ধরনের সমস্যা খুব একটা হয় না। আবার কিছু গবেষণায় দেখা গিয়েছে, কফি খেলে আদৌ এ ধরনের কোনও বেশি মাত্রায় ক্ষরিত হয় না।

তবে বেশি পরিমাণ কফি খেলে অনেক সময় অ্যাংজাইটির সমস্যা হয়, বুক ধড়ফড় করে। আর মাথা ব্যথা, মাইগ্রেন, উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা দিতে পারে।

পুষ্টিবিদ নাটালি ওলসেনের মতে, ঠান্ডা লাগলে বা এ ধরনের সমস্যা হলে কফি খাওয়া যেতেই পারে। কিন্তু বমি, ডায়েরিয়া, ডিহাইড্রেশনে কফি এড়িয়ে চলাই ভাল। অবশ্য যারা প্রতিদিন কফি খান, তাদের ক্ষেত্রে দেখা যায় অসুস্থতার সময় কফি খেলেও কোনও সমস্যা হয় না। সূত্র- নিউজ ১৮