পার্বত্য চট্রগ্রাম

শান্তি চুক্তির ফলে পাহাড়ে ফিরেছে শান্তি: প্রধানমন্ত্রী

তিন পার্বত্য জেলা এক সময় অশান্ত পরিবেশ ছিল। আওয়ামী লীগ সরকার শান্তি চুক্তির পর পাহাড়ে সত্যিই শান্তি ফিরে এসছে। বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা প্রশাসক কার্যালয়ে বান্দরবান জেলার দুর্গম থানচি উপজেলার বিদ্যুতায়ন প্রকল্প উদ্বোধনের সময় এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Image result for hill tracts
প্রধানমন্ত্রী বলেন, পাহাড়ে মোবাইল নেটওয়ার্ক না থাকায় মোবাইল ফোন ব্যবহার করতে পারতো না। আওয়ামী লীগ সরকার নেটওয়ার্কের অনুমতি দিয়ে মোবাইল ফোন ব্যবহারের সুযোগ করে দিয়েছে।
তিনি বলেন, বিদ্যুত প্লান্টের জন্য পার্বত্য চট্টগ্রামে ৬০০ কোটি টাকা বরাদ্ধ দেয়া হয়েছে। এছাড়া যেসব জায়গায় বিদ্যুৎ লাইন যাওয়া কষ্টকর সেসব জায়গায় ৪৬ হাজার সোলার প্যানেল বিতরণ করা হবে। পাহাড়ের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে আমরা ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছি।
প্রধানমন্ত্রী বলেন, থানচিসহ বিভিন্ন এলাকায় স্কুলগুলোকে আবাসিক স্কুল তৈরি করে দেয়া হবে। ছেলে মেয়েরা যাতে মন দিয়ে পড়ালেখা করতে পারে সেজন্য আবাসিক স্কুল করে দেয়া হবে।
২৪ কোটি ৬৪ লাখ ৪২ হাজার টাকা ব্যয়ে নির্মিত থানচি বিদ্যুতায়ন প্রকল্প উদ্বোধনের সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর, ৬৯ পদাতিক ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল যুবায়ের সালেহীন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈহ্লা, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকসহ জনপ্রতিনিধি ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

Back to top button