অটোমোবাইল

বাজেটে গাড়ি, মোটর বাইক, সাইকেলের দাম এবং আবাসন খাতে প্রভাব

Image result for মোটর
২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মোটর গাড়ীর শুল্ক বৃদ্ধি করা হয়েছে। তবে পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমিয়ে আনার জন্য হাইব্রিড গাড়ীর শুল্ক হ্রাস করা হয়েছে। মোটর সাইকেলের শুল্ক অপরিবর্তিত রয়েছে। আমদানিকৃত মোটর সাইকেল যন্ত্রাংশের শুল্ক কমে যাওয়ায় দাম কমবে। নির্মাণ সামগ্রীর শুল্ক বৃদ্ধি পাওয়ায় বৃদ্ধি পাবে সাইকেলের দাম।

অন্যদিকে বিভিন্ন ধরনের আবাসন নির্মাণ সামগ্রী যেমন-ইট, রড, বালি, লোহা, সিমেন্ট ইত্যাদির শুল্কও বৃদ্ধি করা হয়েছে। লোহার স্ক্রু, নাট, বল্টু ইত্যাদিরও শুল্ক বৃদ্ধি পেয়েছে। এজন্য ঘর-বাড়ি নির্মাণ করতে আগের থেকে খরচ বাড়বে। আঠা, প্রাকৃতিক পাথর, সিরামিকস, তার, কাঠের নির্মাণ সামগ্রী, সূতা, দড়ি, জাল ইত্যাদিরও শুল্ক বৃদ্ধি পাওয়ায় দাম বাড়বে।

মোটর সাইকেল উৎপাদনের ক্ষেত্রে দেশে ব্যাপক সম্ভাবনা রয়েছে উল্লেখ করে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, দেশে ইতোমধ্যেই ৩-৪টি প্রতিষ্ঠান স্থানীয়ভাবে মোটরসাইকেল উৎপাদন শুরু করেছে। একটি প্রতিষ্ঠান স্বল্প পরিসরে তাদের উৎপাদিত মোটরসাইকেল রপ্তানিও শুরু করেছে।

স্থানীয় উৎপাদন সম্প্রসারণে এ খাতের জন্য বিনিয়োগ বান্ধব প্রজ্ঞাপন জারি করা হবে। এর ফলে অতি দ্রুত মোটরসাইকেলের স্থানীয় উৎপাদন বৃদ্ধি পাবে।

হাইব্রিড গাড়ীর শুল্ক হ্রাস করার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমিয়ে আনার জন্য হাইব্রিড গাড়ীর শুল্ক হ্রাস করার প্রস্তাব করা হয়েছে। হাইব্রিড যানবাহনকে অনেক সুযোগ আমি শুরু থেকেই দিয়ে যাচ্ছি। কিন্তু, এখনো এ গাড়ি আমাদের দেশে জনপ্রিয় হয়নি। এবার তাই হাইব্রিড গাড়ির উচ্চমূল্য বিবেচনা করে নতুনভাবে তার উপর শুল্ক হার পুনঃনির্ধারণ করা হয়েছে।

পূর্বাচল নতুন শহর প্রকল্পের আওতায় ৬২ হাজার ফ্ল্যাট এবং ঝিলমিল প্রকল্পের আওতায় ১০ হাজার ৯৪৪টি ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

তিনি আরও বলেন, ঢাকার কড়াইল-লালাসরাই ও মহাখালীতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে ৪ হাজার ৬৬২টি আবাসিক ফ্ল্যাট এবং মিরপুরে স্বল্প আয়ের মানুষের জন্য প্রায় ১০ হাজার ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা রয়েছে। মিরপুর ৯ সেকশনে স্যাটেলাইট টাউন নির্মাণ, চট্টগ্রামের জিইসি মোড়ে বহুতল বাণিজ্যিক ও আবাসিক ভবন নির্মাণের পরিকল্পনাও আমাদের রয়েছে।

Back to top button