ইসলাম

জানুয়ারিতে চালু হচ্ছে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠিত নতুন ধারার মাদ্রাসা দারুল আরকাম

Image result for ইফা

আগামী বছরের জানুয়ারিতে চালু হচ্ছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা) প্রতিষ্ঠিত নতুন ধারার মাদ্রাসা দারুল আরকাম। বাংলাদেশে যেসব এলাকায় কোনও স্কুল নেই, সেখানে প্রতিষ্ঠানের মসজিদভিত্তিক এই শিশু ও গণশিক্ষা কার্যক্রমের পাশাপাশি প্রাথমিক শিক্ষাকে অন্তর্ভুক্ত করা হবে।
শনিবার (২৯ জুলাই) দিনব্যাপী এক মতবিনিময় সভায় এ তথ্য জানান ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল। আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে দিনি (ধর্মীয়) শিক্ষা, হেফজ খানা ও দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার কারিকুলাম-সিলেবাস শীর্ষক এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় জানানো হয়, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের ষষ্ঠ পর্যায়ের অধীন দারুল আরকামের কার্যক্রম শুরু হবে। প্রতি উপজেলায় দুইটি করে সারাদেশে এক হাজার ১০টি ইবতেদায়ি মাদ্রাসা প্রতিষ্ঠা করা হবে। এরই মধ্যে এই প্রকল্প একনেকের অনুমোদন পেয়েছে বলেও জানানো হয় সভায়।
সামীম আফজাল জানান, এক হাজার ১০টি মাদ্রাসার জন্য পাঁচ হাজার ৫০ জন শিক্ষক নিয়োগের কার্যক্রম শেষ পর্যায়ে। জানুয়ারিতে মাদ্রাসায় পাঠদান ও আনুষাঙ্গিক কাজ শুরু হবে। তিনি বলেন, ‘হেফজ খানা শিক্ষা ব্যবস্থা থেকে শিশু শ্রেণি থেকে অনার্স পর্যন্ত খসড়া কারিকুলাম প্রণয়ন করা হয়েছে।’
শনিবার সকাল থেকে দিনব্যাপী তিনটি বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। প্রথম সভায় উপস্থিত ছিলেন ধর্ম সচিব মো. আবদুল জলিল। তিনি দারুল আরকামের প্রশংসা করেন। তিনি বলেন, ‘এই সিলেবাস বাস্তবায়ন করতে পারলে একটি স্ট্যান্ডার্ড কারিকুলাম হবে।’
ইফার মতবিনিময় সভায় উপস্থিত অতিথিদের একাংশদিনব্যাপী মতবিনিময় সভাগুলোতে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, কওমি ও আলিয়া মাদ্রাসার কয়েকজন আলেম, ইফার কর্মকর্তা ও বিদেশি কয়েকটি সংস্থার দায়িত্বশীল ব্যক্তিরা অংশ নেন।
উল্লেখ্য, ইসলামিক ফাউন্ডেশনের নতুন শিক্ষার ধারা নিয়ে বাংলা ট্রিবিউন প্রতিবেদন প্রকাশ করে গত ২৬ জুলাই।
সাহাবিদের বিশ্বকোষ করবে ইফা
হযরত মুহাম্মদ (সা.)-এর সহচর সাহাবায়ে কেরামদের বিশ্বকোষ নামে গ্রন্থ প্রণয়ন করবে ইসলামিক ফাউন্ডেশন। মতবিনিময় সভায় সামীম আফজাল এ তথ্য জানান। এই গ্রন্থ প্রণয়নের কাজে আগ্রহীদের ইফার সঙ্গে যোগাযোগ করার আহ্বানও জানান তিনি।
মাজহাব ও তাকলিদ সংক্রান্ত গ্রন্থ হচ্ছে
সভায় লিখিতভাবে জানানো হয়, দেশে আহলে হাদিস অনুসারীদের প্রচার-প্রোপাগান্ডা বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন ধরনের ফিতনা তৈরি হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ৯৮ শতাংশ হানাফি মাজহাবের অনুসারীদের দেশে হানাফি মাজহাব ও তাকলিদ সম্পর্কে বই রচনার ঘোষণা দেওয়া হয় ইফার মতবিনিময় সভায়।
আরবি পত্রিকা প্রকাশ
ইসলামিক ফাউন্ডেশন আরবি ভাষায় পত্রিকা প্রকাশ করবে বলেও সভায় জানান সামীম আফজাল।

Back to top button
Close
Close