শেয়ারবাজার

ডিএসইতে প্রধান সূচক ১৫, সিএসইতে কমেছে ৩২ পয়েন্ট

ডিএসই ও সিএসইসপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক গত কার্যদিবসের চেয়ে কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ১৫ দশমিক ৪২ পয়েন্ট কমেছে এবং সিএসইর প্রধান সূচক ৩২ দশমিক ৯৯ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই
এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৫৪০ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত বুধবার লেনদেন হয়েছিল ৬০৬ কোটি ৮৭ লাখ টাকা।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫১৮ কোটি ৭৬ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ৫৭ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৫৭ কোটি ৮১ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৫ দশমিক ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০২ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৫৩৬ পয়েন্ট কমে এক হাজার ৪০৭ পয়েন্টে এবং ৬ দশমিক ৬০ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে দুই হাজার ২৯৫ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৬টির, কমেছে ১৪৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫১টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ড্রাগন সোয়েটার, গ্রামীণ ফোন, ইফাদ অটোমোবাইল, বরাকা পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, প্যারামউন্ট টেক্সটাইল, রেনেটা এবং লিগ্যাসি ফুটওয়্যার।
বৃহস্পতিবার সিএসইর লেনদেন চিত্র
সিএসই
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২১ কোটি ৬৯ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩০ কোটি ৩০ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৮ কোটি ৬১ লাখ টাকা।
এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৩২ দশমিক ৯৯ পয়েন্ট কমে ১১ হাজার ৮৭২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৪৭ দশমিক ৬৩ পয়েন্ট কমে ১৯ হাজার ৪৯৪ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৬ দশমিক ৪২ পয়েন্ট কমে এক হাজার ৪৭৪ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩৬ দশমিক ৪১ পয়েন্ট কমে ১৭ হাজার ৩২৫ পয়েন্টে অবস্থান করছে।এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১১৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ২২টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- আল-আরাফা ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, বারাকা পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, ড্রাগন সোয়েটর, জেনারেশন নেক্সট, লিগ্যাসি ফুটওয়্যার, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ইসলামী ইন্সুরেন্স এবং নাহী অ্যালুমিনিয়াম।

Back to top button