সর্বোচ্চ আদালতের বিরুদ্ধে মালদ্বীপ প্রেসিডেন্টের যুদ্ধ ঘোষণা !

 

মালদ্বীপের সর্বোচ্চ আদালতের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন। আদালতের বিচারকদের বিরুদ্ধে নানা অভিযোগ ও ধরপাকড় শুরু হয়েছে। এমন অবস্থায় ‘ভারত ও অন্যান্য গণতান্ত্রিক দেশের’ সাহায্য চেয়েছেন মালদ্বীপ সুপ্রিম কোর্ট। সোমবার টাইমস অব ইন্ডিয়া এ খবর প্রকাশ করেছে।

 

একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে টাইমস অব ইন্ডিয়া বলছে, ঘুষ গ্রহণ ও অন্যান্য অভিযোগে মালদ্বীপের বিচারব্যবস্থার প্রধান হাসান সাঈদের বাড়িতে হানা দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এ অবস্থায় মালদ্বীপ সুপ্রিম কোর্ট চায় তাদের দেশে আইনের শাসন নিশ্চিত করতে ভারত কঠোর ব্যবস্থা গ্রহণ করুক।

সম্প্রতি মালদ্বীপের সর্বোচ্চ আদালত দেশের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ সব রাজনৈতিক বন্দীদের মুক্তির নির্দেশ দেন। কারণ সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে এবং ত্রুটিপূর্ণভাবে তাদের বিচার চলছে।এরপরপরই সর্বোচ্চ আদালতের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দেন বর্তমান প্রেসিডেন্ট। আদালতের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি আরও জানায়, প্রেসিডেন্ট ইয়ামিন মামলা দিয়ে সব সুপ্রিম কোর্টের সব বিচারপতিকে বরখাস্ত করতে চান।