জাতীয়

বৈশ্বিক অভিবাসন বিবেচনায় পাঁচ দফা সুপারিশ পেশ করেছে বাংলাদেশ

Image result for jatisongho

বৈশ্বিক অভিবাসন নিবিড়ভাবে বিবেচনায় পাঁচ দফা সুপারিশ পেশ করেছে বাংলাদেশ। স্থানীয় সময় শুক্রবার সকালে জাতিসংঘ সদর দফতরে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) বার্ষিক সংসদীয় শুনানির শেষ দিন ছিল।

ওই দিন বাংলাদেশ পার্লামেন্টারি প্রতিনিধি দলের নেতা বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এমপি বলেন, আমরা সংসদ সদস্য। আমরা সংসদে বিতর্কের মাধ্যমে চূড়ান্তভাবে আইন প্রণয়ন করি। সংসদ সদস্য হিসেবে ২৩ বছরের অভিজ্ঞতার আলোকে আইপিইউ’র এই বার্ষিক সংসদীয় শুনানিতে বৈশ্বিক অভিবাসন নিবিড়ভাবে বিবেচনার জন্য পাঁচ দফা সুপারিশ পেশ করেন।

সুপারিশগুলো হচ্ছে, এমন কোনো আইন পাশ করা যাবে না যা নিরাপদ, নিয়মতান্ত্রিক ও নিয়মিত অভিবাসনের পরিপন্থী, অভিবাসীদের মর্যাদা, মানবাধিকার ও স্বার্থ বিরোধী আইনও যেন আমরা পাশ না করি, অভিবাসী অবস্থা নির্বিশেষে অভিবাসীদের মানবাধিকার সম্পূর্ণভাবে সুরক্ষিত রেখে আইন পাশ করতে হবে পাশকৃত সকল আইনে নাজুক অবস্থায় পতিত অভিবাসীদের সুরক্ষার কথা থাকতে হবে এবং পাশকৃত আইনসমূহে অভিবাসী পাচার, প্রতারণা ও ট্রাফিকিং এর ক্ষেত্রে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা থাকতে হবে।

আধুনিক অর্থশাস্ত্রের জনক হিসেবে পরিচিত ‘অ্যাডাম স্মিথ’ এর উদাহরণ টেনে এমপি ফারুক খান বলেন, যখন অ্যাডাম স্মিথ ভূমি, শ্রম ও অর্থ নিয়ে কথা বলেন, তিনি অবশ্যই বোঝাতে চান এগুলোর সম্মিলিত ধারাই বৈশ্বিক প্রবৃদ্ধির জন্য প্রয়োজন। আমরা এখন শুধু বৈশ্বিক অর্থনীতি, বিশ্বগ্রাম নিয়ে কথা বলি, কিন্তু বৈশ্বিক অভিগমন, কর্মী ও শ্রমিকের বৈশ্বিক চলাচল নিয়ে কথা বলি না। এখানে অনেকেই মানবাধিকারের কথা বলেছেন। এটি অবশ্যই সেই অভিবাসী মানুষদের মানবাধিকার যারা এই পৃথিবী নামক গ্রহে একটু ভালোমতো বাঁচতে চায়।

সভায় তিনি অংশগ্রহণকারী সকল সংসদ সদস্যদের উদ্দেশ্যে বলেন, আসুন আমরা সকল সংসদ সদস্যরা জাতীয়তা, আমলাতন্ত্র ও নিরাপত্তা কেন্দ্রিক জটিলতার উর্ধ্বে উঠে অভিবাসনের এই বৈশ্বিক কম্প্যাক্টের জন্য প্রাধিকার ভিত্তিক দৃষ্টিভঙ্গি এবং এর বাস্তবায়ন ও প্রশমন প্রক্রিয়ার উপর জোর দেই, যাতে কেউ পিছনে পড়ে না থাকে।

এমপি ফারুক খানের নেতৃত্বে বাংলাদেশ সংসদীয় দল আইপিইউ’র সভাপতির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে আইপিইউ’র চলমান কর্মকাণ্ডসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সভাপতি গ্যাব্রিয়েলা কুইভাস ব্যারন বাংলাদেশের সংসদ সদস্যদের সঙ্গে আলোচনা করেন।

উল্লেখ্য, আইপিইউ’র দুদিনব্যাপী বার্ষিক সংসদীয় শুনানি মুক্রবার শেষ হলো। আইপিইউ’র এবারের এই বার্ষিক শুনানিতে আরো অংশ নেন বাংলাদেশের সংসদ সদস্য বেগম মুন্নুজান সুফিয়ান, ইসরাফিল আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, ফখরুল ইমাম, আনোয়ারুল আবেদীন খান, আয়েন উদ্দিন, রোকসানা ইয়াসমিন ছুটি ও জেবুন্নেছা আফরোজ।

Back to top button