অর্থ-বাণিজ্যআন্তর্জাতিক

বিশ্ব পুঁজিবাজারে সংস্কার দরকার বলে মনে করে আইএমএফ প্রধান

বিশ্ব পুঁজিবাজারে সার্বিক পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনীয় সংস্কার দরকার বলে মনে করে আইএমএফ প্রধান ক্রিশ্চিয়ানো লাগার্দে। যুক্তরাষ্ট্রের ওয়ালস্ট্রিট পুঁজিবাজারে দরপতন চলাকালে গতকাল রোববার সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে এ কথা জানায় আইএমএফ প্রধান।

গত কয়েক দিনে পরিলক্ষিত বাজার পরিস্থিতি উদ্বেগজনক নয় বলে জানিয়েছে ক্রিশ্চিয়ানো লাগার্দে। দুবাইয়ে ওয়ার্ল্ড গর্ভমেন্ট ফোরামে এক শ্রোতার প্রশ্নের জবাবে লাগার্দে বলে, আমাদের দৃষ্টিতে সেসব বাজারে প্রয়োজনীয় সংস্কার দরকার।

ঘটে যাওয়া বাজার পরিস্থিতির দিকে দৃষ্টিনিবদ্ধ করেনি বলে জানিয়েছে ক্রিশ্চিয়ানো লাগার্দে। তবে পরিবর্তন হতে যাওয়া বিষয়ের শর্তগুলোর প্রতি তিনি গুরুত্ব দিয়েছে বলেও জানায়।

টেকসই প্রবৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে শ্রমের মজুরি ও ভর্তুকির বিষয়ে গত শনিবার আরব দেশগুলোর সঙ্গে এক বিতর্কে অংশ নেয় সে।

ফোরামে অংশ নিয়ে আরব দেশগুলোর সংস্কারের অঙ্গিকারকে সাধুবাদ জানায় লাগার্দে। কিন্ত অর্থনৈতিক ও সামাজিক সমস্যাগুলো অতিক্রম করতে সেসব দেশগুলোর আরো জোরালো ভূমিকার তাগিদ দেয় আইএমএফ প্রধান।

আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালক লাগার্দে জানায়, তেলের দাম কমে যাওয়ায় আরবের তেল রপ্তানিকারকদের এক ধরনের ঝাঁকুনির মধ্য দিয়ে যেতে হচ্ছে। অন্যদিকে আমদানিকারকরা ঋণের হার বৃদ্ধি, বেকারত্ব, সংঘাত, সন্ত্রাস, শরণার্থীদের অন্ত:প্রবাহ সহ নানা সমস্যায় লড়াই করে টিকে থাকতে হচ্ছে বলেও জানায় লাগার্দে।

Back to top button