রাজনীতি

বিএনপির নেতারা আদালতের বিষয় রাজনীতি মিশিয়ে ফেলছে : ওবায়দুল কাদের

বিএনপি আদালতের বিষয় রাজনীতির মাঠে টেনে এনে পরিবেশ অস্থিতিশীল করতে চাইছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বায়দুল কাদের।

দুর্নীতির মামলায় খালেদার সাজা এবং জামিন নিয়ে বিএনপি নেতাদের বিভিন্ন বক্তব্যের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার তিনি বলেন, “সরকার বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করে না। বিএনপির নেতারা আদালতের বিষয় রাজনীতির মাঠে নিয়ে এসে দেশে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে।”

বৃহস্পতিবার ধানমন্ডিতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বর্ধিত সভায় ওবায়দুল কাদের বলেন, “অন্যায় যেই করুক, সরকার কাউকে ছাড় দেয়নি। ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হক হত্যা মামলায় ৩৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এই মামলার বেশিরভাগ আসামি আওয়ামী লীগ পরিচয়ের। কিন্তু আদালত এবং বিচারের কাছে এসব পরিচয়ে কাজ হয়নি।”

বিএনপির নেত্রীর সাজা, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়া এবং জামিন পেতে দেরির পেছনে সরকারের হাত রয়েছে বলে দলটির নেতাদের অভিযোগ।

ওই রায়ের বিরুদ্ধে খালেদা জিয়া আপিল করে হাই কোর্ট থেকে চার মাসের জামিন পেলেও দুদকের আবেদনে পরে জামিন আগামী রোববার পর‌্যন্ত স্থগিতও হয়ে গেছে।

এরপর বুধবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মওদুদ আহমদসহ দলটির নেতারা আদালত ও সরকারের ভূমিকার সমালোচনা করে বক্তব্য দিয়েছে।

ওবায়দুল কাদের বলেন, “বিএনপির মহাসচিব এবং দলের নেতারা যেসব অভিযোগ করেন, সেসব ভিত্তিহীন। সরকার খালেদা জিয়ার মামলায় কোনো ধরনের হস্তক্ষেপ করেনি।

“বিএনপি অহেতুক বিভ্রান্তি সৃষ্টি করছে। আদালতের বিষয় নিয়ে বিএনপি অহেতুক বিষোদ্গার করছে। সরকার নিজেদের লোককেও ছাড় দেয়নি।”

তিনি বলেন, “আগামী রোববার আপিল বিভাগে খালেদা জিয়ার মামলার বিষয়ে সিদ্ধান্ত হবে, তার আগে এটা নিয়ে বিএনপি কেন অপপ্রচার চালাচ্ছে? বিএনপির অপপ্রচারে দেশের জনগণ কখনো সাড়া দেয়নি, ভবিষ্যতেও দেবে না।”

একাদশ জাতীয় নির্বাচন বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “সামনে নির্বাচন। এ জন্য আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে। দেশে স্থিতিশীলতা থাকুক, এ জন্য কাজ চলছে। নির্বাচনে সিদ্ধান্ত হবে কে ক্ষমতায় আসবে।

“আমরা জোর করে নির্বাচন করিনি, ক্ষমতায় থাকিনি। নির্বাচন করে ক্ষমতায় এসেছি, নির্বাচনের মাধ্যমে সরে গেছি। জোর করে ক্ষমতায় থাকার ইতিহাস আওয়ামী লীগের নেই, বিএনপির আছে। জনগণ চাইলে আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে, না চাইলে ক্ষমতায় থাকবে না।”

নির্বাচনের বিষয়ে নেতাকর্মীদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, “আওয়ামী লীগের ভুল-ত্রুটি থাকতে পারে। অতীতে কেউ এর চেয়ে ভালো সরকার দিতে পারেনি, দিতে পারবেও না।

“শুধু সভা-সমাবেশ করলেই চলবে না। ঘরে ঘরে গিয়ে নৌকার জন্য ভোট দেওয়ার অনুরোধ করতে হবে। সরকারের উন্নয়ন এবং সামগ্রিক কর্মকাণ্ড জনগণের কাছে তুলে ধরতে হবে।”

আগামী ২২ মার্চ থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে যাত্রা শুরু করবে বলে জানিয়ে তিনি বলেন, “সরকারের উন্নয়ন প্রচেষ্টার ফলে এই অর্জন সম্ভব হয়েছে। উন্নয়নের ধারাবাহিকতা বজায় থাকলে ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাবে।”

নেপালে বিমান দুর্ঘটনা নিয়ে কাদের বলেন, “সরকার প্রথম থেকেই বিষয়টি নিয়ে কাজ করছে। প্রধানমন্ত্রী গতকাল মন্ত্রিপরিষদের জ্যেষ্ঠ মন্ত্রীদের সঙ্গে তিন ঘণ্টা বৈঠক করে রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত নেন। এছাড়া মরদেহ শনাক্ত করতে ডিএনএ টেস্ট করার জন্য দেশ থেকে বিশেষজ্ঞ চিকিৎসকের দল পাঠানো হয়েছে। হতাহতদের পরিবারের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখছে সরকার।”

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ ।

Back to top button