আন্তর্জাতিক

নিষেধাজ্ঞার হুমকি দিয়ে তুরস্ককে পিছু হটাতে পারবে না – এরদোগান   

Image result for তুরস্ক আমেরিকা

সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে তুরস্কে একজন মার্কিন ধর্মযাজক মুক্তি না দেয়া হলে আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে হুমকি দিয়েছেন তাতে ক্ষোভ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগান।

প্রেসিডেন্ট এর্দোগানের বক্তব্যের বরাত দিয়ে তুরস্কের গণমাধ্যম আজ (রোববার) জানিয়েছে, মার্কিন ধর্মযাজককে আটকের ঘটনায় ওয়াশিংটনের নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও তুরস্ক তার সিদ্ধান্তে অটল থাকবে। তিনি বলেন, “নিষেধাজ্ঞার হুমকি দিয়ে আপনি তুরস্ককে পিছু হটাতে পারবেন না।”

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় লিখেছিলেন, ধর্মযাজক অ্যান্ড্রিউ ব্রানসনকে দীর্ঘদিন ধরে আটক রাখার পরিণতিতে তুরস্কের ওপর কঠিন নিষেধাজ্ঞা আরোপ করবে আমেরিকা। ব্রানসনকে নিরপরাধ এবং ইমানদার ব্যক্তি হিসেবে আখ্যায়িত করে অবিলম্বে তাকে মুক্তি দেয়া উচিত বলেও ট্রাম্প মন্তব্য করেছিলেন।

তুর্কি সরকারের পক্ষ থেকে ঘোষিত দু’টি সন্ত্রাসী গোষ্ঠীর হয়ে কাজ করার দায়ে তুরস্কের আদালতে ৫০ বছর বয়সি মার্কিন যাজকের বিচার চলছে। অভিযোগ প্রমাণিত হলে তাকে ৩৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেয়া হতে পারে। তুরস্কের পশ্চিমাঞ্চলীয় ইজমির শহরে একটি প্রোটেস্ট্যান্ট গির্জা পরিচালনা করতেন মার্কিন যাজক ব্রানসন। সম্প্রতি তাকে কারাগার থেকে মুক্তি দিয়ে গৃহবন্দি করার হলেও ওয়াশিংটন এ পদক্ষেপকে যথেষ্ট মনে করছে না

এছাড়া, ব্রানসনের ঘটনায় আমেরিকা এবং তুরস্কের মধ্যে সম্পর্কে ফাটল ধরতে পারে বলেও এর্দোগান সতর্ক করে দেন। তিনি বলেন, আমেরিকার ভুলে যাওয়া উচিত নয় যে দেশটি যদি তার নিজের আচরণ পরিবর্তন না করে তাহলে তুরস্কের মতো একটি শক্তিশালী এবং নিষ্ঠাবান অংশীদারকে সে হারাবে।

Back to top button