আবহাওয়া

সিলেটে পাহাড়ি ঢলে তলিয়ে গেছে নতুন নতুন এলাকা

Image result for সিলেটে পানি

ধারাবাহিক ভারী বৃষ্টিপাতের কারণে সিলেটে সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে না। আজও সিলেটে ব্যাপক বৃষ্টিপাত হওয়ায় নিন্মাঞ্চলগুলো অবনতি হয়েছে। এরসঙ্গে উজানের পাহাড়ি ঢলে বৃদ্ধি পাওয়ায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

নতুন করে কোম্পানীগঞ্জ উপজেলার কয়েকটি এলাকা পানির নীচে তলিয়ে গেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, কুশিয়ারা ও সুরমা নদীর পানি এখনো বিপদসীমার অনেক উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, গত ৭ জুলাই পর্যন্ত সিলেটে প্রবল বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিলেটে এখনও ৭টি উপজেলায় প্রায় দুই লাখ মানুষ পানিবন্দি রয়েছে। ঘর-বাড়ি পানির নীচে ডুবে যাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন বন্যা কবলিত মানুষরা।

তবে বন্যা পরিস্থিতি সামাল দিতে স্থানীয় প্রশাসন উদ্যোগে জেলায় মোট ১০টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। যাতে আশ্রয় নিয়েছেন প্রায় দুই হাজার লোক।

এদিকে জেলা প্রশাসনের উদ্যোগে বন্যা দুর্গত এলাকায় এ পর্যন্ত ১৩৭ মেট্রিকটন চাল ও প্রায় তিন লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বন্যার পানি বৃদ্ধির কারণে সিলেট জেলায় নতুন করে আরও ২২টি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্যার কারণে এনিয়ে সর্বমোট ১৯৬ টি স্কুল বন্ধ ঘোষনা করা হয়েছে। এছাড়া বৃষ্টি ও বিশুদ্ধ পানির অভাবে এলাকায় জ্বর, সর্দি কাশি পানিবাহিত বিভিন্ন রোগ বালাই দেখা দিয়েছে।

Back to top button