অর্থ-বাণিজ্য

জিডিপির প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে: এডিবি

Image result for adb

চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি ৭ এর ঘরে যাচ্ছে বলে মন্তব্য করেছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট ওয়েনচাই ঝ্যাং।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে এডিবি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

গত দুই অর্থবছর ধরে এডিবি বলে আসছে, বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ বা ৬ দশমিক ৯ শতাংশ হবে। এর আগে ৭ শতাংশ উচ্চারণ করেনি সংস্থাটি। এবারই প্রথম জিডিপি ৭ শতাংশের ঘরে থাকবে বলে মন্তব্য করেছে এডিবি।

এডিবির ভাইস প্রেসিডেন্ট ওয়েনচাই ঝ্যাং বলেন: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে (এসডিজি) বাংলাদেশের সামনে অনেক চ্যালেঞ্জ ছিল। এর কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হয়েছে। তবে উন্নত দেশে পৌছানোর লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশকে অবশ্যই অর্থনীতিতে বৈচিত্র আনতে হবে। বড় করতে হবে রপ্তানি বাজার। নিশ্চিত করতে হবে দেশের তরুণ ও নারীদের উপযুক্ত চাকরির ব্যবস্থা। নগরবাসীর জন্য নিশ্চিত করতে হবে বিশুদ্ধ পানি। যাতায়াত ব্যবস্থা আরো সহজ করতে হবে। নগরীর পাশাপাশি গ্রামের উন্নয়নে গুরুত্ব দিতে হবে।

‘একই সঙ্গে গ্যাস, বিদ্যুৎ ও অবকাঠামোর উন্নয়নের বিকল্প নাই। এসব ক্ষেত্রে এডিবি বাংলাদেশকে করিডোর উন্নয়ন, চট্টগ্রাম টু কক্সবাজার রেল প্রকল্প ও দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা (সাসেক) কর্মসূচির আওতায় বিভিন্ন প্রকল্পে আর্থিক সহায়তা দিয়ে আসছে। ভবিষ্যতেও এ ধারা অব্যহত থাকবে।’

ওয়েনচাই ঝ্যাং বলেন: এসডিজি অর্জনে এডিবি বাংলাদেশের পাশে থাকবে। তবে এই লক্ষ্য অর্জনে অবকাঠামো, সামাজিক, শিক্ষা, স্বাস্থ্য খাতে উন্নয়ন, চাকরি ক্ষেত্র তৈরি করা ও বেসরকারি বিনিয়োগ বাড়ানোর বিকল্প নাই।

রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার বিষয়ে এডিবির ভূমিকা জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন: বাংলাদেশ এবং মিয়ানমার উভয়ই এডিবির সদস্য। এ বিষয়ে এডিবির উল্লেখযোগ্য ভূমিকা রাখার কিছু নাই। তবে বিদ্যমান এই সমস্যা সমাধান হোক।

বর্তমানে বাংলাদেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বৃদ্ধি, সুদের হার, অব্যবস্থাপনাসহ নানা সমস্যা রয়েছে- এক্ষেত্রে এডিবির কোন ভূমিকা থাকবে কি না এমন প্রশ্নের জবাবে ওয়েনচাই ঝ্যাং বলেন: এটা বাংলাদেশের অভ্যন্তরীণ সমস্যা। এ সমস্যা থাকিা ঠিক নয়। সুশাসন থাকা উচিত। তবে ব্যাংকগুলো চাইলে আর্থিকভাবে এডিবি সহযোগিতা করবে।

ওয়েনচাই ঝ্যাং বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামে (বিডিএফ) যোগ দিতে তিন দিনের সফরে এসেছেন। তিনি বিডিএফে যোগ দিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

Back to top button