আন্তর্জাতিক

পাকিস্তান চীনা ড্রোনে চিন্তিত ভারত

Image result for পাকিস্তান ড্রোন

নিউজ ডেস্ক: চীনের তৈরি ড্রোন ব্যবহার করছে পাকিস্তান। স্যাটেলাইট ইমেজ ও বিভিন্ন গোপন রিপোর্ট থেকে উঠে এসেছে এমনই তথ্য। জানা গেছে, মাল্টি-রোল ডরহম খড়ড়হম ও নামে এই ড্রোন ভারতের বিরুদ্ধে হামলা চালাতে সক্ষম। ভারত সরকারকে এ ব্যাপারে সতর্কও করেছেন দেশটির গোয়েন্দারা।
এই ধরনের ড্রোনের ব্যবহার ভারত-পাকিস্তান জটিল সম্পর্কে আরও বেশি প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। ২০১৭ সালের ২৪ নভেম্বর পাকিস্তানের মিয়ানওয়ালিতে এমএম আলম পাকিস্তান এয়ার ফোর্স বেসের একটি স্যাটেলাইট ছবিতে ওই ড্রোনের উপস্থিতি দেখা গেছে।
যুক্তরাষ্ট্রের একটি গবেষণাগারের রিপোর্টে বলা হয়েছে, ‘এই ড্রোনের উইং ১৪ মিটার লম্বা।’ ২৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিসম্পন্ন এই ড্রোনের রেঞ্জ ৫০০০ কিলোমিটার। ২০ ঘণ্টা উড়তে পারে এটি। ১০০ কেজি অস্ত্র বহন করতে পারে এই ড্রোন। বহন করতে পারে বোমা থেকে মিসাইল। গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয় এই ড্রোনকে।

এ ব্যাপারে এক ভারতীয় প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, ইতিমধ্যেই এই রিপোর্ট খতিয়ে দেখা হয়েছে। উপযুক্ত ব্যবস্থা নেওয়ার কথাও ভাবছে কেন্দ্র সরকার।
এদিকে, যুক্তরাষ্ট্র থেকে প্রিডেটর ড্রোন ও ইজরায়েল থেকে হেরন ড্রোন নিয়ে আনছে ভারত। এগুলো সীমান্তে নজরদারি চালানোর জন্য যথেষ্ট। আর পাকিস্তানের কাছে রয়েছে ফালকো, শাহপার, বুরাক ড্রোনের ফ্লিট।
উল্লেখ্য, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে অবস্থিত এই এমএম আলম পাকিস্তান এয়ার বেস। ১৯৬৫ সালের যুদ্ধের সময় এই বেসে গুলি করে নামানো হয় বেশ কয়েকটি ভারতীয় যুদ্ধবিমান।

Back to top button