ক্যান্সার প্রতিরোধে টমেটো

স্বাস্থ্য ডেস্ক: শুধু পুষ্টিসমৃদ্ধ সবজি হিসেবেই নয়, টমেটো অনন্য ভেষজ গুণেরও আধার। টমেটো শুধু ফল আর সবজিই নয়, ওষুধও বটে। টমেটো শরীরের প্রতিরোধক প্রক্রিয়াকে শক্তিশালী করে, কিডনিকে সক্রিয় রাখতেও বিশেষ ভূমিকা পালন করে।

এটি একটি ক্ষারীয় তরকারি বলে শরীরের ক্ষারের পরিমাণ বাড়ায়। আর এ ক্ষার শরীরে অম- উৎপাদনকারী উপাদান যেমন- ফসফেট, ইউরিয়া এবং এমোনিয়াকে প্রশমিত করে বলে শরীরে অম- ক্ষারের সমানুপাতিক হার বজায় রেখে শরীর সুস্থ রাখে। এতে শ্বেতসার থাকে বলে যারা ওজন কমাতে চান তাদের জন্য টমেটো উপকারী। প্রচুর ভিটামিন এ’ থাকার কারণে রাতকানা ও ভিটামিস সি’ থাকার দরুন ভিটামিন সি-এর অভাবজনিত রোগ প্রতিরোধ করে। চোখের অপটিক নার্ভের সুস্থতার জন্যও টমেটো উপকারী। এটি মূত্রথলির অম-তাকে নিরপেক্ষ রাখতে সাহায্য করে, মূত্রাশয়ের সংক্রমণ ও পাথর তৈরিতে বাধার সৃষ্টি করে।

এটি বদ হজমসহ পাকস্থলির যন্ত্রণা বা আলসারের লক্ষণ দূরীভূত করে ও যকৃৎ বা লিভারকে সুস্থ রাখে। তাই পেপটিক আলসার ও জন্ডিসের রোগীর জন্য এটি উপকারে আসে। এ ছাড়া টমেটো ত্বকের সৌন্দর্য বাড়ায় এবং এর রস মুখম-লের ত্বককে সজীব রাখে। যারা প্রতি সপ্তাহে ৭টিরও বেশি কাঁচা টমেটো খান, তাদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৬০% কম। টমেটো পছন্দ মানুষের মধ্যে কোলন, রেস্টাল এবং স্টমাক ক্যান্সার হওয়ার প্রবণতা খুবই কম।