জাতীয়

ভর্তুকি ব্যয় মেটাতে বিকল্প কৌশল খুঁজছে সরকার

নিজস্ব প্রতিবেদক: রাশিয়া-ইউক্রেনের মধ্যে বিদ্যমান যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে সার, এলএনজি ও জ্বালানি তেলের দাম বেড়ে গেছে। এর প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। বেড়ে গেছে ভর্তুকির চাপ। ইতোমধ্যে বাজেটে রাখা ভর্তুকি বরাদ্দের সিংহভাগ ব্যয় হয়ে গেছে। ফলে ভর্তুকি ব্যয় মেটানোর কৌশল খুঁজছে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, অর্থবছর শেষ হতে আর মাত্র তিন মাস বাকি। বাদবাকি সময়ে অতিরিক্ত ভর্তুকির কারণে বাজেটে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি অর্থের প্রয়োজন হবে। বর্ধিত এই অর্থ কীভাবে মেটানো হবে তার জন্য একটি কৌশলের কথা চিন্তা করছে সরকার। এরই অংশ হিসেবে চলতি অর্থবছরে অস্বাভাবিক ভর্তুকি ব্যয়ের কিছু অংশ আগামী অর্থবছরেও টেনে নেওয়া হবে। অর্থাৎ, চলতি অর্থবছরের কিছু ভর্তুকি আগামী বাজেট থেকে দেওয়া হবে।

সূত্র জানায়, চলতি ২০২১-২২ অর্থবছরে ৭ মাসে ভর্তুকির ৭১ ভাগ টাকা ব্যয় হয়ে গেছে। এরপরও বেশ কয়েকটি মন্ত্রণালয় ভর্তুকির বরাদ্দ বাড়ানোর জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে ধরনা দিয়ে চলেছে। ভর্তুকির অর্থ চাওয়ার দিক থেকে শীর্ষ দুই মন্ত্রণালয় হচ্ছে- কৃষি ও জ্বালানি। তারা ইতোমধ্যে ৬০ হাজার কোটি অতিরিক্ত প্রণোদনা চেয়ে চিঠি পাঠিয়েছে।

Back to top button