অর্থ-বাণিজ্য

ব্যয় ৩৬৮৪ কোটি কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির অনুমোদন

ঢাকা: ৩ হাজার ৬শ ৮৪ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে ‘কাজের বিনিময় খাদ্য কর্মসূচির’ চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (০১ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, গ্রামীণ রাস্তায় ছোট ছোট ১২ মিটার দৈর্ঘ্য সেতু-কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় কাজের বিনিময়ে খাদ্য নিশ্চিত করা হবে। এছাড়া ‘এমপ্লয়মেন্ট জেনারেশন প্রোগ্রাম ফর দ্যা পুওরেস্ট (ইজিপিপি)’ শীর্ষক কর্মসূচির মাধ্যমে নির্মিত মাটির রাস্তার গ্যাপে সেতু নির্মাণ করে দূর করা হবে জলাবদ্ধতা।

তিনি জানান, দেশের সমতল এলাকায় স্থানীয় হাটবাজার, শিক্ষা প্রতিষ্ঠান ও ইউনিয়ন পরিষদের সঙ্গে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় রাস্তাগুলোর সংযোগ স্থাপনের মধ্য দিয়ে কৃষির উন্নয়ন করা হবে। প্রকল্পটি ৬৪ জেলায় বাস্তবায়িত হবে জানুয়ারি ২০১৬ থেকে জুন ২০১৯ মেয়াদে।

মন্ত্রী আরও জানান, গ্রামীণ এলাকায় নানা অবকাঠামো নির্মাণকালীন দরিদ্র জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দারিদ্র্য দূরীকরণ ও নানা ধরনের কৃষি উপকরণ সহজভাবে পরিবহনের জন্য গ্রামীণ যোগাযোগ ব্যস্থার উন্নতি করা হবে।

একনেক সভায় মোট ১২টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলোর মোট ব্যয় ৬ হাজার ৬শ ৫০ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য মাত্র ৯শ ৫৬ কোটি ১৯ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button